ফ্রি এবং পেইড পাওয়া সকল আসাধারণ ফ্রিল্যান্সিং কোর্স

best-freelancing-course

ফ্রিল্যান্সিং কোর্স ফ্রিতে পাওয়াটা আজকাল সাধারণ ব্যাপার। তবে ভালো আর প্রফেশনালদের হাতে তৈরি ফ্রিল্যান্সিং কোর্স পাওয়াটা দুর্লব। আজ আমরা এমন কিছু ব্যক্তির নাম আর তাদের আফার করা ফ্রি কোর্স যা তারা তরুন ফ্রিল্যান্সারদের জন্য মেক করেছে তার সম্পর্কে আপনাদের জনাব।

বাংলাদেশে বর্তমানে হিসাব ধরলে আসংখ্য ফ্রিলান্সার খুজে পাওয়া যাবে। তবে এদের মধ্যে সবাইযে সাক্সেসফুল তা কিন্তু নয়। আনেকে মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করে নিতে পারলেও তারা আনেক ক্ষেত্রেই আন্যকে শিখাতে বা বোঝাতে ততটা পারফেক্ট না।

কিছু কিছু কোর্স আছে যা আপনি সার্চ করলে ইউাটিউবে পেয়ে যাবেন যা নাম মাত্রই কাজের যা পেইড কোর্সের ইন্ট্রো হিসেবে ব্যবহার করা হয়। আর আপনি যখন কোর্সটি কিনে নেন তখন আপনাকে তারা কিছু বেসিক কাজ শিখিয়ে হাত ঝেরেদেয়। আর আপনিও ভাবেন যে আনেক কিছু শিখে গিয়েছেন। কিন্তু কোনো মার্কেটপ্লেসে কাজ করতে গেলে আপনি নিজের জানার কমতি খুজে পান আর আবার কোর্স খুজতে শুরু করেদেন।

আমি এখানে এমন কিছু ইউটিইবার সম্পর্কে বলবো যারা আসলেই আনেক সাক্সেসফুল আর প্রফেশনাল ফ্রিল্যান্সারদের কাছে খুবি পরিচিত। এখানে তরুনদের কথা বললাম না কারণ এখন চারিদিকে হাজার হাজার ফ্রিল্যান্সার।

যারা মার্কেটপ্লেস থেকে কিছু টাকা ইনকাম করেই কোর্স করাতে শুরু করেদেয়। আর তরুনরা তেমন না বুঝে তাদেরকেই নিজের আইকন বানিয়ে বসে থাকে।

আর তাই আমি আজ আপনাদের সামনে তুলে ধরবো সে সবক প্রফেশনাল ফ্রিল্যান্সারদের যারা সত্যিই নিজেদেরকে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের মধ্যে দিয়ে নিজেদের আনেক উপরে তুলে নিয়ে গেছে। আর সাথে বলবো তাদের দেওয়া জনপ্রিয় ফ্রি কোর্স গুলো যা তারা তরুন ফ্রিল্যান্সারদের জন্য তৈরি করে রেখেছে।

ডিজিটাল মার্কেটিং কোর্স বাই খালেদ ফারহান

খালেদ ফারহান একজন প্রফেশনাল ডিজিটাল মার্কেটার। আপনি যুদি ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে আগ্রহি হয়ে থাকেন তবে আপনি খালেদ ফারহান এর ডিজিটাল মার্কেটিং এর কোর্সটি করে নিতে পারবেন। খালেদ ফারহান এর ডিজিটাল মার্কেটিং এর কোর্সটির মূল্য ১০,০০০ টাকা।

আর তাছারা খালেদ ফরহান তার ইউটিউব চ্যানেলএও কিছু টিইটেরিয়াল দিয়ে রেখেছে যে গুলো আপনি করে নিজের বেসিক লেভেলের কাজ গুলো করে নিতে পারবেন।

ইন্টারনেটে ৬০,০০০-৭০,০০০ টাকার কোর্সও আছে ডিজিটাল যা ডিজিটাল মার্কেটিং শেখানো ক্ষেত্রে আফার করা হয় আর আনেকে করেও। তবে আমার মতে লাখ লাখ টাকা ইনকাম করার আশায় ফকির হয়ে কোনো কোর্স করার কোনো প্রয়োজন নেই।

১০,০০০ টাকা একটা বড় এমাউন্ট দেখা গেলেও এটা আনেকটাই কম ডিজিটাল মার্কেটিং এর কোর্স করার তুলনায়। কারণ একটা ডিজিটাল মার্কেটিং এর কোর্সএ একসাথে আনেকগুরো টপিক এর উপর এক্সপার্ট হওয়া যায়।

খালেদ ফারহানের কোর্সএ যা যা আছে

খালেদ ফারহানের কোর্স করে আপনারা নিচের বিষয়গুলো শিখে নিতে পারবেন।

  • গুগল এড মেনেজমেন্ট
  • ফেসবুক এবং ইন্সট্রাগাম এড মেনেজমেন্ট
  • সার্চ ইন্জিন আপটিমাইজেশন (এস ই ও)
  • গ্রাফিক ডিজাইন
  • ক্রিয়েটিং ওয়েবসাইট উইথ ওয়াডপ্রেস
  • ওয়েবসাইট ডিজাইন এমিমেন্টার দিয়ে
  • কন্টেন্ট হেবি বিজনেস উইথ ওয়েবসাইট
  • লিড জেনারেশন বিজনেস ওয়েবসাইট দিয়ে
  • এবং আরও

আর তাছারা ভবিষ্যতে আরও নতুন কোনো কিছু এড হলে আপনাকে নতুন করে তা আর কিনতে হবে না। আপনি আপনার ডেশবোর্ডে পেয়ে যাবেন।

খালেদ ফারহানের ইউটিইব

খালেদ ফারহানের ইউটিউব চ্যানেলে আপনি গ্রাফিক্স এর বেসিক গুলো শিখে নিতে পারবেন। আপনার ফ্রিল্যান্সিং সম্পর্কে আনেক অজানা তথ্য আর প্রশ্নের জবাব আপনি নিয়ে নিতে পারবেন।

farhan Mahbub

উপরের বাটনটিতে ক্লি করে আপনি চলে যাবেন খালেদ ফারহানের ইউটিইব চ্যানেলে।

প্রগ্যামিং কোর্স বাই ঝংকার মাহবুব

আপনি যুদি একজন প্রগ্যামার হতে আগ্রহি হয়ে থাকেন বা একজন ওয়েব ডেবোলপার তাহলে আপনাকে অবশ্যই আপনার সিনিয়ররা ঝংকার মাহবুবের লেখা বই সাজেস্ট করবে।

আপনাদের জানানোর জন্য বলি অবশ্য আনেকেই জানেন না বাংলাদেশে নাম্বার ওয়ান প্রগ্যামারদের তালিকায় একজন হলো এ জাংকার মাহমুদ। ঝংকার মাহবুব তার প্রগ্যামিং কোর্সগুলো বই আকারে পাবলিশ করে থাকে।

যে প্লাটফরমে ঝংকার মাহবুব তার বইগুলো পাবলিশ করে থাকে সেটির নাম হলো রকমারি। আপনারা রকমারি থেকে তার লেখা বইগুলো কিনে নিতে পারবেন।

ঝংকার মাহবুবের বইগুলো আপনাকে তেমন কোনো মূল্যা দিয়ে কিনতে হবে না আপনার হাতে ২০০০ টাকা হলেই আপনি তার বই কিনে নিতে পারবে। সাধারণ বই এর মূল্য ২০০ থেকে ৩০০ এর ভিতরে পেয়ে যাবেন তবে যেগুলোর সাথে কোনা প্রকার এটেচমেন্ট থাকবে সেগুলোর জন্য আপনার খরচটা বেশী হতে পারে।

আর তাছারা আপনি তার ইউটিইব চ্যানেলেও কিছু ইউজফুল ভিডিও টিইটেরিয়াল পেয়ে যেতে পারবেন। যে গুলোথেকে আপনি অনেক কিছু শিখে নিতে পারবেন।

নিচের বাটনটির সাহায্যে আপনি ঝংকার মাহমুবের ইউটিইব চ্যানেলে সরাসরি চলে যেতে পারবেন।

ফ্রি

ফ্রিতে শিখে নিতে পারনে

  • বিগেইনারদের জন্য বেসিক ওয়েব ডেবোলপমেন্ট
  • কম্পিলিট গাইডলাইন ওয়েব ডেবোলপমেন্ট এর জন্য
  • পাইথন প্রগ্যামিং
  • ইংরেজি সহজে শেখার পদ্বতি
  • এছারও ঝংকার মাহবুব বিভিন্ন বিষয়ে টিউটেরিয়ালি দিয়ে থাকে

ঝংকার মাহবুব তার ইউটিইব চ্যানেলে যে শুধু প্রগামিং বিষয়ক টিইটেরিয়াল দিয়ে থাকে তা নিন্তু নয়। ঝংকার মাহবুব তার ইউটিইব চ্যানেলে বিভিন্ন প্রকার টিকস আর টিপ্স দিয়ে থাকে যার ব্যবহার করে আপন খুব সহজেই আপনার কঠিন কাজগুলো সমাধান করে নিতে পারবেন।

এস ই ও কোর্স বাই মোহাম্মদ জাহিদুর রহমান

মোহাম্মদ জাহিদুর রহমান ব্যাক্তিগত ভাবে আমার খুবি পছন্দের একজন লোক। মোহাম্মদ জাহিদুর রহমান এক জন এস ই ও এক্সপার্ট। মোহাম্মদ জাহিদুর রহমান কোনো পেইড কোর্স রাখেন নি। তার ইউটিইব চ্যানেলে আপনারা তার এস ই ও এর উপর করানো কোর্সটি পেয়ে যাবেন। কোর্সটি সম্পূর্ণ ফ্রি।

কোর্সটিতে আসলেই তিনি সব কিছু খুব সহজ করে স্পস্ট করে বলেছেন। আর ধরতে গেলে তিনি তার সব ধরণের ট্রিক্স এবং ট্রিক তার ভিডিও গুলোতে শেয়ার করেছেন।

এস ই ও এর কোর্স ছারাও তিনি তার ইউটিউব চ্যানেলে রেখেছে আরও কিছু টিউটেরিয়াল। এ টিউটেরিয়াল গুলো মাধ্যমে আপনি ফাইবার এবং আপওয়ার্ক মার্কেটপ্লেস গুলোতে কি করে কাজ করবেন তা খুব সহজেই বুঝে নিতে পারবেন।

মোহাম্মদ জাহিদুর রহমানের ইউটিউব চ্যানেলে যাওয়ার জন্য নিচের বাটনটি ব্যবহার করতে পারবেন।

jahidur rhaman

বাংলায় এসইও শেখার সব থেকে ভালো বাংলা ব্লগ: এসইও কি এবং এসইও কত প্রকার

মোহাম্মদ জাহিদুর রহমানের ইউটিউব চ্যানেল থেকে আপনারা যা যা শিখতে পারবেন:

  • এস ই ও
  • আনপেজ এস ইও
  • অফপেজ এস ই ও
  • ইউটিউব এসইও

তাছার আপনারা মোহাম্মদ জাহিদুর রহমানের ফেসবুক পেজেও এড হয়ে উনার সাথে যুক্ত থাকতে পারবেন। আর তাছারা তিনি নতুন নতুন কোর্স সচরাচ নিয়ে আসতে থাকেন।

যারা একেবারে বিগেইনার তারা একটু সমস্যায় পরতে পারেন তবে আপনি যুদি কমেন্টের মাধ্যমে আপনাকে আপনার সমস্যা জানান তবে উনি অবশ্যই আপনার সমস্যা সমাধান করে ভিডিও বানানোর চেস্টা করবে।

ফ্রিল্যান্সিং কি ভাবে করবেন

আপনাদের আনেকের মনে প্রশ্ন হতে পারে যে এগুলো সব এক একটা টপিক এর উপর তৈরি আপনি এগুলো দিয়ে ফ্রিল্যান্সিং কি করে করবেন।

ফ্রিল্যান্সিং করার জন্য স্কিল এর প্রয়োজন হয়। আর একজন ফ্রিল্যান্সারের তার ইন্টেন্ট আনুসারে যে কোনো একটা স্কিলে এক্সপাট হতে হয়।

আপনি যুদি ওয়েব ডেবোলপমেন্ট এর উপর আগ্রহি হয়ে থাকেন আর ওয়েব ডেবোলপার হিসেবে কাজ করতে ইচ্ছুক হয়ে থাকেন তবে আপনি ওয়েব ডেবোলপমেন্ট এর কোর্স করে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে একজন ওয়েব ডেবোলপার হিসেবে জয়িন করতে পারবেন।

কারণ এখকার সময়ে অনলাইন জগতে এমন কোনো কাজ নেই যা চাহিদা ছারা। তবে এমন হতে পারে যে একটির চাহিদা কম আরেকটির চাহিদা বেশী। তবে চাহিদা শূণ্য কাজ নেই।

তবে সব কিছু বিবেচনা করে আপনি আপনার ইন্টেন্ট তৈরি করে নিন আর নিজের জীবনের ফ্রিল্যান্সিং এর ক্যারিয়ার জারনি শুরু করুন।

আরও কিছু আপনার পছন্দের

বলা হয় কোনো কিছু যুদি খুটি নাটি সহ পুরোপুরি ভাবে শিখতে চান তবে আপনাকে আবশ্যাই সে যাত্রা বই দিয়ে শুরু করতে হবে। আর আপনি যুদি একজন ফ্রিল্যান্সার হতে আগ্রহি হয়ে থাকেন তবে আপনার জন্য আমাদের বই এর সাজেশন আছে।

আপনারা আমাদের সাইটের এ পেজটি পড়ে নিজের জন্য সেরা বইটি বাছাই করে নিতে পারেবে। আমাদের বই রিভিউ পেজটিতে যাওয়ার জন্য নিচের বাটনটি ব্যবাহার করতে পারবেন।

আপনি যুদি চিন্তা করে থাকেন যে আপনি একজ ইউটিইবার হবেন আথবা আপনি ইডুকেশনাল ভিডিও মেক করে ইউটিউবে পাবলিশ করবেন কিন্তু নিজের পকেটের টাকা খরচ করে কোনো ভিডিও এডিটর কিনতে চাচ্ছেন না তবে আপনার জন্য আছে আমাদের কালেকশনে রাখা আছে কিছু ভিডিও এডিটিং সফটওয়্যার।

এ ভিডিও এডিটিং সফটওয়্যার গুলো একদম ফ্রিতে ব্যবহার করতে পারবে আপনা ভিডিওতে কোনো ওয়াটারমার্ক পরবে না। এ ভিডিও এডিটিং সফটওয়্যারগুলো কোনো সাধারণ ভিডিও এডিটিং সফটওয়্যার না। এ ভিডিও এডিটিং সফটওয়্যাগুলো প্রফেশনাল ইউটিউবাররা ব্যবহার করে থাকে।

আপনি এ আসাধারণ আর পাওয়ারফুল ভিডিও এডিটিং সফটওয়্যার গুলো একেবারে ফ্রিতে ব্যবহার করে নিতে পারবে কোনো প্রকার ওয়াটারমার্ক এর ঝামেলা ছারা।

আলসতার বসে বই পড়া হয় না। ভিডিও কোর্স হলো ভালো হয়। আপনার জন্য আমাদের আছে সেরা ৫টি ফ্রিল্যান্সিং শেখার সাইট। আমাদের এ লেখাটিতে আমরা লেখে রেখেছি সেরা কয়েকটি ফ্রিল্যান্সিং শেখার সাইট নিয়ে। যে গুলিতে আপনি সল্পমূল্যে নিজের ফ্রিল্যান্সিং কারিয়ার গরার জন্য কোর্স করে নিতে পারবেন।

আপনারা চাইলে আমাদের লেখা পেজ গুলি ঘুরে দেখে নিতে পারেন। আমাদের পেজ গুলোতে সব প্রয়োজনীয় আর পরিক্ষিত অ্যাপ এবং আন্য সব বিষয়গুলো নিয়ে রিভিউ উপস্থাপন করে থাকি।

Featured