কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব জানুন

create adsense account

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এ প্রশন্তটির উত্তর আমি আজ আপনাদের করে দেখাব। এতা তেমন কঠিন কোনো কাজ না আমার লেখাটি ভালো করে পড়লে আপনি শিখে যাবেন।

গুগল অ্যাডসেন্স যেটির দ্বারা ইউটিউব আর ওয়েবসাইট দিয়ে ইনকাম করে নেওয়া যায়। এটি গুগলের একটি পণ্য। আর এটি অ্যাড নিয়ে কাজ করে।

যখন আপনি আপনার সাইট বা আপনার ইউটিউব চ্যানেল এডসেন্স এর সাথে কনেক্ন করে নেন তখন এডসেন্স আপনার চ্যানেল বা ওয়েবসাইটে তাদের অ্যাড যে গুলো অ্যাডবারইজাররা প্রভাই করে থাকে সেগুলো শো করে।

এ বিজ্ঞাপন গুলো দেখানোর জন্য অ্যাডবারটাইজাররা গুগলকে পে কলে। গুগল হিসাব মোতাবেক তাদের অংশটুকু রেখে ইউটিইবার এবং ওয়েবসাইট হোল্ডারদের জন্য নিদিষ্ট করা অংশ গুলো প্রেরণ করে দেয়।

যেমন ইউটিউব থেকে ইনকাম করে নেওয়া যায় একদম ফ্রিতে কন্টেন্ট দিয়ে ঠিক তেননি গুগল তাদের নতুন পডাক্ট ব্লগার কে একদম ফ্রি করে দিয়েছে ওয়েবসাইট ক্রিয়েট করে ইনকাম করার জন্য।

ফ্রি ওয়েবসাইট দিয়ে ইনকাম করুন এডসেন্স থেকে।

তবে এখন কথা হচ্ছে আপনি ইউটিইব বা ওয়েবসাইট যেটির থেকেই গুগল থেকে টাকা ইনকম করতে চান না কেন আপনার একটি এডসেন্স অ্যাকাউন্ট থাকতে হবে। আর সেটিত আপনার আপনার অ্যপ্রুভ পেতে হবে।

তবে আজ আপনাদের আমি অ্যাডসেন্স একাউন্ট করা দেখাবো। অ্যাপ্রুভ পেতে হলে সেটা আপনার কন্টেন্ট কোয়ালিটির উপর নির্ভর করবে।

অনেকেই মনে করেন গুগল এডসেন্স একাউন্ট করাটা খুবি কঠিন কাজ তবে না। এটা খুবি সহজ কাজ। শুধু আপনাকে কিছু নিয়ম মেনে কাজ করতে হয়।

আজ আমি আপনাদেরকে গুগল অ্যাডসেন্ট একাউন্ট করে দেখিয়ে দিবো। তাই কোনো লেখা বাদ না দিয়ে পড়বেন না। কারণ অনেক কিছুই আপনার চখের আরালে পড়ে যেতে পারে।

গুগল এডসেন্স একাউন্ট খুলার নিয়ম

গুগল এডসেন্স একাউন্ট খুলার জন্য আপনাকে আগে কোনো একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের মালিক হতে হবে।

এডসেন্স একাউন্ট খুলার জন্য প্রথমে https://www.google.com/adsense/start/ এ লিংতিতে যান বা গুগলে লিখে সার্চ করুন google assense আপনার সামনে আসা সবচেয়ে প্রথম লিংকটিতে ক্লিক করুন।

আপনি চলে যাবেন এডসেন্স এর মূল সাইটটিতে। এবার সাইটটিতে দেখানো শুরু করুন ক্লিক করুন।

adsense

শুরু করুন এ অপশনটিতে ক্লিক করার পর আপনি চলে যাবেন আপনার ইউ আর এল সাবমিট এর পেজটিতে।

save and continue
সাবমিট ডিটেইল

এখানে প্রথম স্থানে আপনার ওয়েবসাইট এর ইউ আর এল (যেটা আপনার ওয়েবসাইটের হোমপেজের ইউ আর এল) এর নিচের আপনার ওয়েবসাইটটির জিমেইল এবং নিচের দুইটি টপিক যেমন আছে তেমন রেখে দিয়ে সেভ এন্ড কন্টিনিউ ক্লিক করে দিন।

ব্লগারে জয়িন করে ফ্রি ইনকাম করুন গুগল এডসেন্স থেকে।

আপনি চাইলে দুইটি টপিক এর মধ্যে একটি বাছাই করতে পারবেন আবার না করলেও কোনো সমস্যা নেই। কারণ এখানে তারা আপনাকে নতুন নতুন বিষয়ে আপডেট এর জন্য রেখেছে।

এর পর আপনাকে তারা ক্রিয়েট একাউন্ট এর ফ্রম দিবে।

create account
ক্রিয়েট একাউন্ট

ক্রিয়েট একাউন্টের ফ্রমটিতে আপনি আপনার কান্ট্রি অথবা টিরেটরি বা দেশ বাছাই করে দিবেন। আর তার পর নিচের বক্নটিতে ক্লিক করে টিক মার্ক করে দিবেন।

গুগল থেকে টাকা ইনকাম করার ৫টি জনপ্রিয় প্লাফর।

এখানে আপনার কাজ শেষ হয়ে গেছে আবার যায় নিও। কারণ আপনার একাউন্ট ক্রিয়েক করা হয়েগেছে কিন্তু যে জন্য ক্রিয়েট করলেন তার কাজ একাউন্টের ভিতরে করতে হবে।

পেমেন্ট ফ্রম ফিল আপ করার সঠিক নিয়ম

payment detail form
পেমেন্ট

উপরে পেমেন্ট এর একটি ফ্রম দেখতে পাচ্ছেন। এ ফ্রমটি আপনি একাউন্ট ক্রিয়েট করার পর একাউন্টের হোম পেইজে পেয়ে যাবেন।

আবার আপনি এ ফ্রমটি আপনার পেমেন্ট এর স্লথটিতেও পেয়ে যাবেনে। আপনি যেখান থেকে ইচ্ছে সেখান থেকে ফ্রমটি এক্সেস করতে পারবেন।

এটা খুবি খুবি গুরুত্বপূর্ণ একটি ফ্রম। এটিতে একটি ওয়ার্ডও ভুল করতে আপনার তার মূল্য চুকাতে হবে সমস্যায় পরে। তাই যা বলছি মনোযোগ দিয়ে ‍শুনুন।

গুগল স্পষ্ট ভাবে তাদের অফিসিয়ার সাইটে বলে দিয়েছে আপনি পেমেন্ট এ ফ্রমটি ফিল আপ করার সময় খুবি মনোযোগ দিয়ে ফিলআপ করবেন।

আর ফ্রমটি ফিলআপ করার সময় আপনি যে ব্যাংকে আপনার আর্নর্নিং নিতে চাচ্ছেন সে ব্যাংক থেকে হুবাহু যার নামে নাম, ঠিকানা আর যা যা চাওয়া হয়েছে তা ফিলআপ করবেন।

আর অবশ্য আপনার অঞ্চলের পোস্ট অফিসটি বেছে নিন যার থেকে আপনি গুগল থেকে পাঠানো সনাক্তরণ গোপন কোডযু্ক্ত চিঠিটি হাতে পেতে পারেন।

এডসেন্স থেকে টাকা তুলবেন যে ভাবে।

এরি সাথে শেষ হবে আপনার একাউন্ট খোলার প্রক্রিয়া। গুগল থেকে পাঠানো টিঠিটি আপনি আপনার পোস্ট অফিস থেকে সংগ্রহ করে নিবেন। কারণ কারণ এর কোডটি ছারা আপনি পেমেন্ট পাবেন না।

আমাদের সাইট থেকে আরও পড়ুন

আমাদের সাইটে এমন আরও অনেক লেখা আছে যে গুলো আপনার খুব কাজে আসতে পারে। আপনি খুবস হজেই আমাদের সাইটের মেনু থেকে হোম সিলেক্ট করে নিলে আপনি চলে যাবেন আমাদের হোমে।

আরা আপনি সেখান থেকে আপনার পছন্দের বা প্রয়োজনের যে কোনো একটি আর্টিকেল ভিউ করে পড়ে নিতে পারবেন।

Featured