মজায় মজায় ইংরেজি শেখার অ্যাপ

Learn English

আজ আমরা রিভিউ তুলে ধরবো এমন কিছু সহজ আর মজার ইংরেজি শেখার অ্যাপের সাথে যে গুলো ব্যবহার করে আপনি খুব দ্রুত ইংরেজি শিখে নিতে পারবেন।

এমন কোনো দেশনেই যাতে ইংরেজি ভাষা ব্যহার করাহয় না। আর সব থেকে বড় কথা হলো ইংরেজি হলো ইন্টারন্যাশনাল লেঙ্গুইজ। আন্তারজাতিক সব যোগাযোগ ইংরেজির ম্যাধ্যমেই হয়ে থাকে। আর এখন এককথায় ইংরেজি না জানা মানুয়ের গুরুত্ব খুবি কম। আর আপনি যুদি স্মাট হয়ে সবার সাথে তালমিলিয়ে চলতে চান তবে আপনাকে ইংরেজি জানতেই হবে।

ইংরেজি শেখার অ্যাপ

আমি আমার এ লেখাতে এমন ৫টি ইংরেজি শেখার অ্যাপ এর কথা উল্লেখ করবো যে অ্যাপগুলি গুগলে হাইরেটেড এবং ইউজারদের মতে খুবি সহজ আর মজায় মজায় ইংরেজি শেখার জন্য বিখ্যাত।

আনেকগুলো অ্যাপ আপনি নিজও চিতবে পারবে কারণ এ অ্যাপগুলো গুগলে আসার পরে বেশ ভালো সাড়া যুগিয়েচিল ইউজারদের।

ইংরেজি শেখাটা কেন দরাকার?

আনেকেই এ প্রশ্নটা করে থাকে। কেন করে তা আমি ঠিক বুঝে উৎতে পাড়ি না। কারন যেখানে ইংরেজি শেখার এত চাহিদা সেখানে এটা না শেখা মানেযে কততা খারাপ হবে আপনার ডিজিটাল জীবন যাপনে তা আপনি কল্পনাও করতে পারবেন না।

আমি এখানে এমন কিছু বিষয় যার জন্য আপনার ইংরেজি শেখাটা দরকার তাদের মধ্যে কয়েকটা উল্লেখ করলাম:

  • যত বড় বড় ডিগ্রি আছে উচ্চ শিক্ষার তার সবি ইংরেজিতে।
  • এখনকার সবচেয়ে জনপ্রিয় কাজ ফ্রিল্যান্সিং যা শুধু যারা ভালো ইংরেজি জানে তারাই করতে পারে। আপনার কাজের স্কিল যতই ভালো হক না কেন আপনি বাইয়ারদের সাতে কথা না বলতে পারবে বা নিজে সম্পর্কে ব্যখ্যা না করতে পারলে কেউই আপনাকে কাজ দিবে না।
  • স্মাট হতে হলে আনাকে কমবেশী ইংরেজি জানতে হবে।
  • আপনি যুদি একজন বাংলা শিক্ষক হিসেবেও কোনো শিক্ষা পতিষ্ঠানে জয়িন করতে চান তবেও আপনাকে ইংরেজি জানতে হবে।
  • সরকারি কাজে ইংরেজি শিক্ষার যে কোনো বিকল্প নেই তাতো আপনারা জানেনই তবে আপনি যুুদি কোনো বেসরকারি কাজেও যয়িন করতে চান তবে আপনার ইংরেজি জানা থাকতে হবে।

কেইনবা ইংরেজি শেখার জন্য অ্যাপ ব্যবহার করবেন?

আপনি যুদি ভাবেন যে একটি ভালো ট্রিক এর বই কিনে নিবেন আর সেটা পড়ে ইংরেজি শিকে নিবেন তবে আপনি পারবেন তবে এ ক্ষেত্রে আপনার এমন কারও প্রয়োজন হবে যে আপনাকে বিষয়গুলো বুঝিয়ে দিবে।

আর যুদি আপনি ভাবেন কোনো একটা ডিকশনারি দিয়ে ইংরেজি শব্দার্থ শিখে নিজের মতো করে সাজিয়ে বলবেন তবেও আপনি পারবেন কিন্তু আপনার বাক্যতে অনেক ভুল থাকবে।

আপনি যুদি একটা অ্যাপ ব্যাবহার করেন তবে অ্যাপে থাকবে আডিও, ভিডিও, এনিমেশন এবং বুকিশ নলেজ সবকটাই। সুতারাং যেখানে আপনি সব একসাতে পাচ্ছেন কারও দশ বারো বছরের অভিজ্ঞতা আপনি একটিন আয়ত্ব করে নেত পারছেন তবে সেখানে আপনি কঠিন পথ কেন বাছাই করবেন।

আপনি ইংরেজি শেখার অ্যাপে যেমন শিখেনিতে পাচ্ছেন ঠিক তেমনি শেখার সেষে পরিক্ষা দিয়ে নিজের প্রগ্রেস যাচাই করে নিতে পাচ্ছেন।

সুতরাং অ্যাপ থাকতে অন্যকিছু কেন।

ইংরেজি শেখার হাইরেটেড কতগুলো অ্যাপ

ইংরেজি শেখার অ্যাপ এবং অ্যাপগুলোর সাতে এদের বিস্তারিত দিয়েদিলাল। আমি অ্যাপগুলোড গুগল প্লে লিংকও প্রভাইড করে দিলাম। আপনি এক ক্লিকে সরাসরি অ্যাপগুলো ডাউনলোড করে নিতে পারবেন।

১. Duolingo: Learn Languages Free

আপনারা চাইলে অ্যাপটির ওয়েবসাইট থেকেও শিখেনিতে পারনবেন। অ্যাপটির ওয়েবসাইটে যাওয়ার জন্য নিচের বাটটি ব্যবহার করুন।

Duolingo হলো বিশ্বের সবচেয়ে বেশী ডাউনলোড হওয়া লেঙ্গুইজ লার্নিং অ্যাপ। অ্যাপটি একেবারে ফ্রিতে ডাউনলোড এবং ইউজ করা যায়। এর মাধ্যমে আপনি বিশ্বের ৩৫টিরও বেশী লেঙ্গুইজ একেবারে ফ্রিতে শিখে নিতে পারবেন। আর এখানে আপনাকে মাজার সাথে আর খুব দ্রুত তারা শিখাবে আর আপনি বুঝে উঠতে পারবেন না যে কতটা দ্রুত আপনি আপনার ভাষাটি শিখে গেছেন।

অ্যাপটিতে যে লেঙ্গুউজ গুলো রাখা আছে এবং এর লেঙ্গুইজ টিচিং প্রগ্যাম তৈরিকরেছে প্রত্যেকটি লেঙ্গুইজ এর উপর এক্সপাটেরা।

অ্যাপটি কেন বাছাই করবেন?

  • Duolingo অ্যাপটি আপনাকে বিভিন্ন প্রকার এন্টাটেইন মূলক বিষয়ের মাধ্যমে আপনার ইংরেজি বলার স্কিলকে তৈরিকরে করে তুলবে।
  • Duolingo অ্যাপটি ডিজাউন করা হয়েছে লেঙ্গুইজ এক্সপাটদের দ্বারা আর এর শেখানোর কৈশল গুলো বৈজ্ঞানিক কৈশল মেনে তৈরি করা হয়েছে। যা শেখানোর পদ্বতিকে খুব ভাবে প্রভাবিত করে।
  • আপনি আপনার লেঙ্গুইজ শেখার প্রগ্রেসকে ট্রেক করতে পারবেন। আপর ডেইলি হেবিটটে অংশগুহন করে জিতে নিতে পারবেন আসাধারণ সব রিওয়ার্ড।
  • Duolingo হলো একটা বিশাল বড় লেঙ্গুইজ লার্নিং কমিউনিটি যার পরিমাপ ৩০০ মিলিয়ন এরও উপরে। পত্যেকটা লেঙ্গুইজ লার্নিং কোর্স একেবারে ফ্রি।

Duolingo এর ব্যাপারে বিশ্ব যা বলে

“Best of Best”
-Google Play
“Far and away the best language learning app”
-The Wall Journal
“Duolingo may hold the secret to the future of education.”
-TIME Magazine
“…Duolingo is cheerful, lighthearted, and fun…”
-Forbes

নামরেজাল্ট
ডেবোলপারDuolingo
ডাউনলোড100M+
সাউজ16MB
রেটিংশ11M+

২. Hello English: Learn English

Hello English অ্যাপটি সকল ইংরেজি শেখার অ্যাপগুলো মধ্যে নাম্বার ওয়ানে রেংক করে আছে। আর তাছারা এটি প্লে স্টোর অল্প সময়ের মধ্যে ভালো সাড়া যুগিয়ে নিয়েছে এবং এডিটরস চয়েজে অবস্থান করছে। এটি ২০১৭ সাল থেকে গুগলে এটিটরস চয়েজে এসেছে এর মাঝখানে আরও আনেক নতুন নতুন ইংলিশ লার্নিং অ্যাপ এসেছে তবে এখনও এটি ২০২১ সালেও এডিটরস চয়েজে স্থান করে আছে।
এখানে মজার বিষয় হলো আপনি অ্যাপটি অফলাইনেও ব্যবহার করতে পারবেন। তবে একটু সীমাব্দতা থাকবে যেহেতু আপনি নেট ব্যবহার করছেন না।

অ্যাপটিতে যা যা আপনি বিষেশ দেখতে পাবেন:

  • ৪৭৫টি ইন্টার এক্টিভ লেসন যেগুলোর সবগুলো ১০০% ফ্রী।
  • ইন্টার এক্টিভ গেমসও আছে যেগুলো খেলার মাধ্যামে আপনি সহজেই মজায় মজায় ইংরেজি শিখে নিতে পারবেন।
  • তাছারা আপনারা আপনাদের সমস্যা গুলো টিচারদের সাথে ডিসকাস করে নিতে পারবেন।
  • প্রতিনিদের প্রাক্টিস চেন্সতো আছেই।
  • ১০,০০০ ওয়ার্ড এর ডিকশনারি।
  • চেটবুস্টের সাহায্যে খুব সহজেই আপনি ইংরেজি শিখে নিতে পারবেন।
নামরেজাল্ট
ডেবোলপার Culture Alley
ডাউনলোড 10M+
সাউজ 39MB
রেটিংশ 901K+

৩. Learn English Phrases | English Translator

Learn English Phrases অ্যাপটির দ্বারা আপনি নিজের ভাষাকে খুব সহজেই ট্রান্সলেট করে নিতে পারবেন। আপনি তেমন ভাবে এটা ব্যাবহার করতে পারবেন না। তবে আপনি এটার থেকে খুব গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ ফ্রেস শিকে নিতে পারবেন। যা প্রায়ই ব্যবহার করা হয়।

অ্যাপটিতে আপনারা যা যা পেয়ে যাবেন:

  • অনেক দরকারী ইংরেজি বাক্যাংশ এবং শব্দ
  • আমেরিকান এবং ব্রিটিশ ইংরেজি উচ্চারণ দেশীয় বক্তাদের দ্বারা রেকর্ড করা
  • ভয়েস রেকর্ডিং এবং প্লেব্যাক
  • কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই
  • কীওয়ার্ড দ্বারা তাত্ক্ষণিক অনুসন্ধান
  • কাস্টমাইজেবল ফন্ট সাইজ
নাম রেজাল্ট
ডেবোলপার Bravolol – Language Learning
ডাউনলোড 5M+
সাউজ 22MB
রেটিংশ 104k+

৪. Google Translate

Google Translate আসলে সবসময়ের সেরা অ্যাপ সেটা ইংরেজি শেখার বিষয়ই হোক বা ডিকশনারিই হোক না কেন। আসলে বলতে গেলে Google Translate পূথীবির যে কোনো ভাষা শেখার বা জানার জন্য অন্যতম একটি অ্যাপ।

তবে এখানে একটা কথা হচ্ছে আপনি যুদি Google Translate ব্যবহার করে ইংরেজি শিখতে চান তবে আপনাকে নিজের চেষ্টায় শিখতে হবে কারণ এটা সাধারণ একটা ডিকশনারি অ্যাপ এর মতো কাজ করবে।

নাম রেজাল্ট
ডেবোলপার Google LLC
ডাউনলোড 1B+
সাউজ 25MB
রেটিংশ 7M+

৫. Lingbe

একটি ভাষা শেখার এবং উন্নত করার সর্বোত্তম উপায় হল স্থানীয় ভাষাভাষী এবং একই ভাষা অনুশীলনকারী অন্যান্য ব্যবহারকারীদের সাথে প্রতিদিন অনুশীলন করা।

Lingbe অ্যাপটি আপনাকে এ সুযোগ করে দিবে। আপনি নেটিভ স্পুকারদের সাথে কথা বলে আপনার প্রেক্টিস চালিয়ে যেতে পারবেন। এমনকি আপনি তাদের সাথেও কথা বলে প্রাক্টিস করতে পারবেন যারা আপনার মতোই লার্নার এবং আপনার উপরের লেভেলে আছে।

নামরেজাল্ট
ডেবোলপার Lingbe
ডাউনলোড 1M+
সাউজ 82MB
রেটিংশ 35K+

আরও পড়ুন আপনার পছন্দের

আনলাইন থেকে ইনকাম করতে চাচ্ছেন? কোনো প্রকার ইনভেস্ট করতে চাচ্ছেন না? ছাত্র জীবনের পাশাপশি কিছু উপার্জন করতে চাচ্ছেন?

তবে আপনি আমাদের এ লেখাটি পড়ে দেখতে পারেন। আমাদের এ লেখাটিতে আমি বলেছি কী ভাবে আপনি একজন ফ্রিল্যান্সার হয়ে উঠবেন। আর বিগেইনার হিসেবে কোন কোন কোর্স করবেন।

আমাদের আরও একটি লেখা আছে যেটিতে আমি বলেছি কিছু বই এর নাম এবং এটি কোথাথেকে পেয়ে যাবেন তার লিংকও দিয়ে দিয়েছি। এ বইগুলোর সাহায্যেও আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে একটা ভালো ধারণা করতে পারবেন। আর নিজের ক্যারিয়ার বাছাই করে নিতে পারবেন।

আমাদের সাইটে এ ছারাও আরও অনেক লেখা আছে যেগুলো আপনার উপকারে আসতে পারে। আমাদের হোম পেইজে গিয়ে আপনি আপনার পছন্দের লেখাটি বাছাই করে পড়ুন।

Featured