কিভাবে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করবেন

Download Google Play Store Apps

গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করার প্রসেস গুলো সিরিয়াল ভাবে বর্ননা করা হল। নিচের নিয়ম গুলো সঠিক ভাবে ফলো করার মধ্য দিয়ে আপনি অবশ্যই গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে পারবেন।

  • Android Mobile Phone
  • Internet Connection
  • Gmail Account
  • Play Store

Android মোবাইল ফোন

Android মোবাইল ফোন ছারা আপনি গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন না। তবে আপনি যেহেতু এই লেখাটি পড়ছেন সুতরাং আপনার Android মোবাইল ফোন আছে। এবং যেহেতু Android ফোন আছে সুতরাং ইন্টারনেট কানেকশন আছে। আপনার কাছে Android ফোন এবং ইন্টারনেট কানেকশন থাকলে অবশ্যই প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

জিমেইল একাউন্ট

আপনার একটি জিমেইল একাউন্ট লাগবে প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করার জন্য। এখন প্রশ্ন হল কিভাবে জিমেইল একাউন্ট ওপেন করবেন। জিমেইল একাউন্ট ওপেন করার জন্য খুব বেশি অভিজ্ঞতার দরকার হয় না। নিচের দেওয়া লিংকে প্রবেশ করুন।

উপরের লিংকে প্রবেশ করলে নিচের ছবি টি দেখতে পাবেন। এবার প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে আপনার জিমেইল একাউন্টটি তৈরি করা শেষ করুন। তবে ইউজার নাম দেওয়ার ক্ষেত্রে আপনি আপনার নাম ব্যবহার করতে পারেন। তাবে নামের সাথে কিছু ডিজিট যেমন ১১২ বা ৪৪৫৩ আপনার ইচ্ছা মত যোগ করতে পারেন। ধরলাম আপনার নাম abcd এবং তার সাথে যোগ করুন ১১২ বা ৪৪৫৩। তাহলে আপনার ইমেইল এ্যাড্রেসটি হবে abcd112@gmail.com

প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোডের জন্য নিচের নিয়ম গুলো ফলো করুন

আপনার অ্যানড্রয়েড ফোনে গুগল প্লে স্টোরের একটি সাইন দেখতে পাবেন। আপনার মোবাইল ফোন এনড্রয়েড হয়ে থাকলে তা প্রথম থেকে থাকবে সুতরাং নতুন করে ইন্সটল দেওয়ার দরকার হবে না।

Google Play Store Icon

উপরের ছবিতে ব্ল সারকেল করা অ্যাপটিতে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটি আসবে। এবার আপনি যে অ্যাপটি ডাউনলো করতে চাচ্ছে গুগল প্লে স্টোর থেকে তার নাম সার্চ করুন। সার্চ করলে দেখবেন সেই অ্যাপটি চলে আসবে এবার অ্যাপটির আই কনে ক্লিক করলে দেখবেন install now লেখাটি আসবে। এবার অপেক্ষা করুন অ্যাপনি ইন্সটল না হওয়া পর্যন্ত।

Search for apps

অ্যাপনি ইন্সটল হওয়া শেষ হয়ে গেলে আপনার অ্যানড্রয়েড ফোনে অ্যাপটির আইকন দেখতে পাবেন। ভিটমেট অ্যাপটি ডাউনলোড করতে চাইলে এই পেজে চলে যেতে পারেন।

অবশ্য কিছু কিছু সেটের ক্ষেতে রিস্টাট দিতে হয়। আপনি চাইলে অ্যাপ ইন্সটল দেওয়ার পর মোবাইল ফোনটি রিস্টাট দিতে পারেন।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সর্তকতা

  • যে কোন অ্যাপ গুগল প্লে স্টোর থেকে কখনো ডাউনলোড করবেন না।
  • অ্যাপ ইন্সটল করার পর প্রাইভেসি পারমিশন চাইলে সেই অ্যাপের রিভিউ চেক করে নিবেন।
  • কপি অ্যাপ এবং অরজিনাল অ্যাপ চেক করতে হবে। সাধারনত প্রতিটি জনপ্রিয় অ্যাপের কপি অ্যাপ আছে সুতরাং অ্যাপ ডাউনলোড করার জন্য তাদের ওয়েবসাইটে থেকে ঘুরে আসতে পারেন।
  • ১০ মেগাবাইটের নিচে কোন অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করার আগে চিন্তা করবেন।
  • আপনার একটা ভুলের কারনে মোবাইলের সকল তথ্য অন্যের কাছে চলে যেতে পারে।
  • কখনো ব্রাউজ করে কোন অ্যাপ ডাউনলোড করবেন না। অ্যাপ ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোর ডাউনলোড করুন।
  • মোবাইলের মধ্যে কোন apk ফাইল ডাউনলোড করার থেকে দূরে থাকুন।

গুগল একাউন্ট ব্যতিত অ্যাপ ইন্সটল দেওয়া যাবে কী?

অবশ্যই গুগল একাউন্ট ব্যতিত অ্যাপ ইন্সটল দেওয়া যাবে। তবে কিছু কিছু এনড্রেয়েড সেটে এই সমস্যাটি দেখা দিতে পারে। সুতরাং অ্যাপ ইন্সটল দেওয়ার আগে গুগল একাউন্ট করে নেওয়া ভালো।

আমার সব কিছু ওকে বাট অ্যাপ ইন্সটল দিতে পারছি না।

আপনার সব কিছু ঠিক থাকলে অ্যাপ ইন্সটল না হওয়ার পিছনের কারন হল আপনার মোবাইল ফোনে পর্যত স্পেস না থাকা। অথবা আপনার মোবাইল ফোনের ভার্সন সমস্যা হতে পারে।

গুগল প্লে স্টোর ব্যতিত অন্য কোন জায়গা থেকে অ্যাপ ইনস্টল করা যাবে কি?

আপনি গুগল প্লে স্টোর ব্যতিত বাংলাদেশের নতুন প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড দিতে পাররেন। এক্ষেত্রে যে সমস্যা টা হবে তাহল অপারেটিং সমস্যা দ্বিতীয় হল সকল এপস খুঁজে নাও পেতে পারেন।

অ্যাপ ডাউনলোড ব্যতিত অন্য কোন অপশন আছে অ্যাপ ইন্সটল দেওয়ার।

আপনি গুগল প্লে স্টোর ব্যতিত অ্যাপ ইন্সটল দিতে পারবেন। এর জন্য আপনাকে যা করতে হবে তাহল অন্য কোন ব্যাক্তি কাছ থেকে অ্যাপটি শেয়ার এইট থেকে নিয়ে ইন্সটল দিতে পারবেন।

Featured