html কি শিখুন এবং বেস্ট এডিটর গুলো চিনুন

learn html

html কি? html হলো একটা লেঙ্গুইজ যার দ্বারা ওয়েবসাইট ডিজাইন করা যায়। ওয়েবসাইট ডেবোলপ করার ক্ষেত্রে এটা জানাটা খুবি জরুরি। আপনি যুদি একজন ডেবোলপার হতে চান তবে আপনাকে html জানতেই হবে।

html সম্পর্কে এগুনোর আগে এর সাথে একটু গভির ভাবে সংক্ষেপে পরিচিত হয়ে নেওয়া যাক।

html যার পূর্ণরুপ হরো Hypertext Markup Language. এটার সন্ধান ট্রিম বার্নাসলি নিয়ে আসে। আর ক্রমে ক্রমে এর আনেক পরিবর্ধিত এবং পরিবর্তিত রুপ আসে তবে html 5 এখনপযন্ত জনপ্রিয়তার শীর্ষ স্থানে আছে।

এটা তেমন কোনো কঠিন লেঙ্গুইজ না। এটা শেখাটা খুবি সহজ আর একজন ওয়েব ডেবোলপারের সারা জীবণব্যাপি এটার প্রভাব বয়ে চলে। (learn html with total guide)

আপনি এ লেঙ্গুইজটি দিয়ে একটা ওয়েবসাইট বা টেম্পেলেট বানিয়ে নিতে পারবেন তবে আপানর ওয়েবসাইটটিকে আরও আসাধারণ এবং বিশেষ সব এফেক্ট দিতে আন্যসব লেঙ্গুইজ যেমন CSS, JavaScript, Java ছারাও আরও কিছু লেঙ্গুইজ আপনার জানা লাগবে।

তবে আপনি যুদি ওয়েব ডেবোলপমেন্ট এর জন্য একেবারে ‍শুরুর দিকে হয়ে থাকেন তবে আর অন্য কোনো কিছুর ‍দিকে না তাকিয়ে চোখ বন্ধ করে html বরাবর হাততে শুরু করুন।

কেন html শিখবেন?

html শিখবেন কারণ বেশীর ভাগ ওয়েবসাইটই CSS এবং Java সাপোর্ট করে না। তবে html এবং JavaScript সাপোর্ট করে না এমন ওয়েসাইট খুব কমই পাবেন, একেবারে পাবেন না যে এমন না।

আর তাছারা বেশীর ভাগ লেঙ্গুইজই পরজীবী html এর উদাহরণ স্বরুপ CSS যার আত্নপ্রকাশ html এর মাধ্যমে।

html এ ট্যাগ পরিচয়

এখন কারণ ছাত্র ছাত্রিরা যারা কলেজে পড়ে তারা html ট্যাগ খুব ভালো ভাবেই চিনে। কারণ তাদের অ্যাবশ্যিক বইগলোর মধ্যে আই সি টি বইটিতে html সম্পর্কিত একটি অধ্যায় আছে।

আনেকে আবার নাও জানতে পারে কারণ এট ঘাটাঘাটি কলেজের ছাত্র ছাত্রিরা করে না যেখানে সংখ্যা পদ্বতি থেকেই পাস মার্ক এসে যায় তখন এমন পেচানো গোচানে লেখা কে মাথায় সংগ্রহ করে রাখে।

html ট্যাগ

এইটি এম এল এ যে ক্যারেক্টারগুলো ব্যবহার করা হয় এডিটরে এই টি এম এল লেখার জন্য তাদের বলে ট্যাগ।

html input
ইনপুট

<body> এবং </body> এ দুইটির মাঝখানে যা কিছু লেখার তার সবি লেখা হয়। আর <> এর ভিতবে থাকা যে কোনো ক্যারেক্টারই হলো ট্যাগ। আমি <body> এবং </body> এর মাঝখানে এইচ টি এম এল এর নিদিষ্ট করা ট্যাগদিয়ে লিখেছি look, It is html, run now যাদের মধ্যে লেখাটি আমি একটু বড় করে লিখেছি এবং পরেরটি সাধরণ ভাবে আর এর পরেরটি আরও এটু বড়।

html output
আউটপুট

প্রত্যেকটি ট্যাগের শুরু <> এটা দিয়ে এবং শেষ </> দিয়ে। </> টা না দিয়ে আপনার ট্যাগ কাজ করবে না।

<h1> ট্যাগ লেখার সাইজ বড় করে আর বোল্ট করে h2, h3, h4, h5 এ ট্যাগেরই অংশ ক্রমাগত সাইজ ছোট হতে থাকে। <p> প্যারাগ্রাপ ট্যাগ যেটা লেখাকে সাধারণ রাখে।

html স্ট্রাকচার বা গঠন

এইচ টি এমএল স্ট্রাকচার বা গঠন নিয়ে চিন্তা করার কিছুই নেই কারণ আপনি যখান কোনে প্রফেশনাল এডিটর ব্যবহার করবেন তখণ সেখানে আপনার জন্য এ বেসিক স্ট্রকচার আগে থেকেই রেডি করা থাকে।

যেমন VS code একটি প্রফেশনাল কোড এডিটর আর এটির এইচ টি এম এল ‍ফাইল আপেন করে শুধু এ বিষ্ময়সূচক চিহ্নটি ! টাইপ করার সাথে সাথে পুরো স্ট্রাকচার তারা আপনাকে প্রভাইড করে দিবে।

আপনি শুধু <body> এবং </body> এর ভিতর থেকে লেখা শুরু করবেন।

html প্রাক্টিস করার বেস্ট এডিটর

html প্রাক্টিস করার বেস্ট এডিটর লিস্টে আমি এমন কোনো এডিটরের কথা বলবো না যেটা আপনাকে টাকা দিয়ে কিনে নিতে হবে। আমি ফ্রি এবং প্রফেশনাল চারটি এডিটরের কথা বলবো যে গুলো আপনি খুব সহজেই ইউজ করতে নিতে পারবেন।

১. Atom
২. Notepad ++
৩. Sublime Text
৪. Visual Studio Co

এ এডিটর গুলোর একটি বৈশিষ্ট হলো এ ডিটরগুলো প্রফেশনাল কোড এডিটর হওয়ায় আপনি যখন এতে কোনো কোড এর একটি লেটার টাইপ করবেন, আপনার সামনে আনেকগুলো সাজেশন চলে আসবে আর আপনি পুরো কোড না লিখে শুধু লেটার টাইপ করে কোড করে নিতে পারবেন।

html কী ভাবে শিখতে পারবেন

html শিখেতে আপনাকে তেমন পরিশ্রম করতে হবে না যুদি আপনি কোড লাভার হয়ে থাকেন আর যুদি শুধু মাত্র নিজের প্রফেশন তৈরি করার জন্য শিখতে চান তবে একটু সময় লাগবে।

আপনি এইচটি এম এল শিখতে পারবেন যে ভাবে আমি তার একটা তালিকা আপনার সামনে তুলে ধরছি, আপনার যে পদ্বতিটি ভালো লাগবে তা অবলম্বন করে শিথে নিতে পারবেন।

html শেখার জন্য বই

html শেখার জন্য আমি বই সাজেস্ট করবো। কারণ একেবারে বিগেইনার হিসেবে এইচ টি এম এল শিখতে হলে আপনাকে এর খুটি নাটি আগে জানতে হবে আর কোর্স করানের সময় এ খুটি নাটি প্রায় কোনো কোর্স প্রভাইডাররাই বলে না।

কারণ সময় বাচিয়ে আনেকগুলো টপিক কভার করতে গিয়ে এ কথাগুলো বলতে ভুলে যায় বেশির ভাগ কোর্স প্রভাইডাররা। তবে এটা তাদের দোষ না একটা চেষ্টা, যাতে লার্নাররা আনেগুলো টপিক খুব দ্রুত শিখতে পারে তাই এমন হয়ে যায়।

আপনি বই সাধারণ লাইব্রেরিতে নাও পেতে পারেন। এক্ষেত্রে আপনি বই নিয়ে নিতে পারেন রকমারি থেকে। কারন রকমারিতে ডিজিটাল রাইটাররা তাদের বই গুলো লিখে পাবলিশ করে থাকে। আপনি চাইলে তাদের ওয়েবসাইট থেকে বই অর্ডার করে নিতে পারবেন।

আর যুদি আপনার বাসা ঢাকায় হয় তাহলেতো তাদের স্টোর থেকেই কিনে নিতে পারবেন।

html শেখার জন্য কোন লেখকের বই কিনবেন?

কম্পিউটার কোডিং সম্পর্কিত যে কোনো প্রশ্নই আসুক না কেন, প্রগ্যামিং সম্পর্কিত সেরা বই আপনি পাবেন
ঝংকার মাহবুব এর কালেকশন থেকে।

html শেখার জন্য ওয়েবসাইট

এইচটি এম এল কী, যে কোনো প্রগ্যাম শেখার জন্য সেরা ওয়েবসাইট হলো w3school. কারণ w3school ওয়েবসাইটটিতে প্রত্যেকটি ডিজাইনের পিছনে প্রগ্যাম লেখা থাকে। আর তাই খুব সহজেই প্রাক্টিস করা যায়।

w3school

উপরে কোড আর নিচে ব্রাউজারে আপনার কোডের আউটপুট কেমন হবে তা দেখানো হয়েছে।

এছারাও আরও আনেক ওয়েবসাইট আছে তবে এ ওয়েবসাইট থেকে আমি নিজে শিখেছি। আর সত্যিই আপনি ওয়েবসাইটটি থেকে খুব সহজেই শিখে নিতে পারবেন।

html শেখার জন্য পেইড কোর্স

এখন আপনি যুদি মনে করেন যে আপনি কোনো একটি পেইড কোর্স করবেন তবে ওনলাইনেহাজার হাজার পেইডকোর্স পেয়ে যাবেন হাজার হাজার কোর্স প্রভাইডার আছে যারা এইটটিএমল এর উপর কোর্স প্রভাইড করে থাকে।

তবে আমার মতে যার তার কোর্স না কিনে কোনো প্রফেশনালের থেকে কোর্স করে নেওয়াটা ভালো হবে।

কারণ আজকাল এমন আনেক আছে যারা আনলাইন থেকে পেইড কোর্স কিনে সে কোর্স করে অল্প সময়ের মধ্যেই কোর্স করানো শুরু করে দেয় আর ফল স্বরুন তারা তাদের জানাটুকুই আপনাকে জানাতে পারে আর তাছারা নিজেরা ওয়েবসাইট ডিজাইনও করতে পারে না।

আর নতুন থাকার কারণে আপনিও ভুল গুলো ধরতে পারেন না।

আপনারা w3school ওয়েবসাইট থেকে তাদের রাখা পেইড কোর্স করে নিতে পারেন।

আপনার পছন্দের লেখাটি পড়ুন

আমাদের লেখাটি ভালো লাগলে আমাদের সাটটির হোম পেইজ থেকে ঘুরে আসুন। এমনি হেল্পফুল লেখা আমারা প্রতিদিনই পাবলিশ করে থাকি।

হোম পেজ থেকে সবগুলো টপিকের মধ্যে থেকে আপনার পছন্দের লেখাটি খুজে বের করে পড়া শুরু করুন আর জেনে নিন আপনার দরকারি বিষয়গুলি খুব সহজেই।

আপনি যুদি ফ্রিল্যান্সিং এ আগ্রহি হয়ে থাকে আর ভালো কোর্স খুজছেন বিগেইনার হিসেবে তবে আমাদের এ লেখাটি পড়ে দেখে নিতে পারেন। কারণ আমার এ লেখাটিতে এমন কিছু কোর্স সম্পর্কে বলেছি যে গুলোতে আপনাকে কাজ শেখানো থেকে শুরু করে কি করে আয় করবেন, মার্কেটপ্লেসগুলোতে নিজের প্রফাইল করবেন তার সবি দেখানো হয়েছে।

Featured