মোবাইল রেডিয়েশন থেকে বাঁচার উপায়

ways to avoid mobile radiation

মোবাইল রেডিয়েশন থেকে বাঁচার উপায় এ লেখাটিতে আমারা আপনাদের সাথে শেয়ার করব আপনারা কিভাবে নিজেদেরকে মোবাইল এর তীব্র রেডিয়েশণ থেকে নেজেদের বাচাবেন।

বর্তমানে আমাদের মধ্যে এমন কোনো মানুষ খুজে পাওয়া বাজেনা বললেই চলে যে মোবাইল ফোন চালায় না। আর তাছারা এখনতো ১১ বছরের একটা ছেলেও নিজের হাতে মোবাইল নিয়ে ঘুরে।

তবে আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না যে মোবাইল ফোন ব্যবহার এর ফলে আমরা মারাত্বক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। সুবিধাতো অনেক তবে এ মোবাইল ফোনটিদি দিনে দিনে আপনাকে করে তুলছে অসুস্থ।

রেডিয়েশন একটি ইংরেজি শব্দ যার বাংলা হলো তেজসক্রিয়তা। আর এ তেজসক্রিয়তা দিয়ে ভিবিন্ন রোগে চিকিৎসা করা হয় তবে সেগুলো নিদিষ্ট। আর পরিমান বেশী হলে এ তেজক্রিয়তা আমাদের জটিল ক্ষতি করে বসতে পারে।

রেডিয়েশন কী এবং কীভাবে

আগেই বলেছি রেডিয়েশন হলো তেজসক্রিয়তা যা মানব যা অপযাপ্ত পরিমান মানবদেহের জন্য খুবি ক্ষতিকর। এর কারণে বিভিন্ন রোগে শোকে মানুষ ভুগে থাকে।

চিকিৎসা সাস্ত্র থেকে দেখা গেছে যে এ তেজসক্রিতার কারণে মানবদেহে স্বাবিক কোষ বিভাজন গুলো খুবি খারাপভাবে প্রভাবিত হয় আর উত্তেজিত হয়ে অপ্রয়োজনিয় কোষ তৈরি করে ফেলে।

আর এ কোষ গুলোই হলো ক্যানসার কোষ। আর ক্যানসার কতটা ভয়ানক রোগ তা আমরা সকলেই জানি।

আচ্ছা কথানওকী ভেবে দেখেছেন যে আপনি যে মোবাইলটি ব্যবহার করছেন সেটি কোনো প্রকার তার ছারা কি ভাবে নেওয়াকের লেনদেন এর মাধ্যমে আপনার বার্তা অন্যের কাছে পৈছে দিচ্ছে।

এটা সম্ভব হচ্ছে অপেন রেডিও তরঙ্গের কারণে। আর এ রেডিও তরঙ্গই তেজক্রিয়তা বা রেডিয়েশন ছরায়। আপনি যখন ফোনটি হাতে নিয়ে সেটা কানে লাগিয়ে কথা বলছেন তখন ফোনটিতে রেডিও তরঙ্গোর লেনদেন হচ্ছে।

আর এভাবেই মোবাইল ফোন ব্যবহারের কারণে আপনি প্রতিনিয়ত রেডিয়েশন এর সংস্পর্শে থাকছেন। আর নিজের অজান্তে ক্যান্সার রোগের সম্ভাবনা বাড়িয়ে যাচ্ছেন।

কী ভাবে আপনার ফোনের রেডিয়েশন মাপবেন

SAR value যার ফুল ফর্ম হলো Specific Abstention Rate। এটি হলো মানব শরীরে তেজস্ক্রিয় বিকিরণ সহন ক্ষমতা।

গবেষকরা জানান মানুষের শরীরে প্রতি গ্রাম অংশে এই বিকিরণ ধারণের ক্ষমতা হল 2.0 w/kg। ইউএস এবং ভারতে এ মাত্রা হয়েছে 1.6 w/kg আর ইউরোপে 2.0 w/kg।

আর আপনার ফোনের SAR value কত সেটা জানার জন্য *#07# এ নাম্বারটি আপানার মোবাইল ফোন থেকে ডায়েল করে জেনে নিন। ডায়েল করার সাথে সাথে আপনি আপনার মোবাইলটির SAR value পেয়ে যাবেন।

বিশ্ব স্বাস্থ সংস্থা, আন্তরজাতিক ক্যান্সার রিসার্স সংস্থা সমূহের তিজসক্রিয় বিকিরণ বা রেডিয়েশন বিষয়ক গবেষণায় যে বিষয় গুলো উঠে এসেছে এর প্রভাব নিয়ে সেটি হলো।

সল্পমূল্যে একটি ভালো মোবাইল ফোন খুজছেন? কিনে নিন

অতিরিক্ত মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহার এর ফলে যে সমস্যা গুলো দেখা যাবে সে গুলো হলো মাথা ব্যাথা, ব্রেন টিউমার, ক্যান্সার, অনিদ্রা, বন্ধ্যাত্ব, গর্ভপাত, মোবাইল হারানোর ভিতি বা নোমোফোবিয়া, খিটখিটে মেজাজ, ধৈর্য কমে যাওয়া ইত্যাদি নানা ধরনের সমস্যা।

মোবাইল রেডিয়েশন থেকে বাঁচার উপায় গুলো

মোবাইল বর্তমানে এমন একটি মাধ্যম হয়ে দারিয়েছে যে এটি ছারা বর্তমানে একটি কাজও করা সম্ভভ না আর সে জন্য মোবাইল যতই ক্ষতিকর হোক কেন আমাদের মোবাইল ব্যবহার করতেই হবে।

তার মানে রেডিয়েশনও আমাদের সাথেই থাকছে। তবে যেহেতু একোবারে ছারা সম্ভভ না সেহেতু কিছু নিয় মেনে কাজ করলে অনেকআংশে এটা থেকে নিজেকে বাচিয়ে রাখা সম্ভভ।

আর এজন্য বিষেসকেরা ৬টি পদ্বতি অবলম্বন করতে বলে থাকে:

শরীর থেকে দুরে রাখা

সবসময় চেষ্টা করবেন মোবাইল ফোনটিতে নিজের থেকে একটু দুলে রেখে চালানোর। ভয়েস কলে কথা কম বলে মেসেজে বা ভয়েস এসএমএস এর মাধ্যমে কথা বলার চেষ্টা করবেন।

আর যুদিও ভয়েস কলে কথা বলেন তবে ইয়ার ফোন ব্যবহার করার চেষ্টা করবেন। আর রাতে ঘুমাবার সময় মোবাইল ফোনটি সিথানে না রেখে পায়ের কাছে রেখে দিবেন বা সুইচ অফ করে রেখে দিন।

আর অবশ্যই মনে রাখবেন এন্ড্রোয়েড ফোন কখনই নিজের পেন্টের পকেটে রাখবেন না। মোবাইল হাতে রাখুন নয়তো সাথে সর্বক্ষন সাথে একটি ব্যাগ রাখুন আর তাতেই আপনার মোবাইল ফোনটি রাখুন।

সীমিত ব্যবাহর

আপনার ফোটি আপনি খুব কম ব্যবহার করার চেষ্টা করুন। যখন খুব বেশী প্রয়োজন তখন ফোনকল আর যে কাজ গুলো সাধারন ভাবে ভয়েস মেসেস বা এসএমএস এর মাধ্যমে চালানো যায় সেগুলো ভয়েস এসএমএস বা মেসেজ এর মাধ্যমে চালিয়ে দিন।

আবদ্ব ঘড়ে বা ধাতব ক্ষেত্রে মোবাইল

আবদ্ব ঘড়ে বা ধাতব ক্ষেত্রে মোবাইলটি ব্যাহার করবেন না। কারণ এ রকম অবস্থায় মোবাইল এর রেডিয়েশন সর্বাধিক হয় আর প্রতিফলনও ঘটে।

লো-ব্যাটারিতে বা লো-নেটওয়ার্কে মোবাইল ফোন

লো-ব্যাটারিতে কখনই মোবাইল ফোন ব্যাবহার করবেন না। কারণ সে সময় মোবাইল ফোন অধিক পরিমানে রেডিয়েশন করে। বিষেশ করে আপনার ফোনের চার্জ যখন 15% তখন আপনার ফোনটি চার্জে দিয়ে রাখুন নয়তো বন্ধ করে দিন।

কারণটি আপনি আপনার মোবাইল ফোনের চার্জ যখন 15% বা তার কম থাকে তখন আপনার ডায়েল প্যাড থেকে *#07# ডায়েল করে SAR value দেখলেই বুঝে যাবেন।

শিশু বা গর্ভবতী নারী এবং রোগীদের থেকে দুরে রাখা

গর্ভবতী নারীদের জন্য মোবাইল ফোন এর রেডিয়েশন খুবি ভয়ঙ্কর রুপ নিতে পারে। কারণ গবেষণায় দেখা গেছে যে এ রেডিয়েশনের ত্রীব্রতার ফলে গর্ভবতী নারিদের গর্ভপাত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আর তাছারা এরকম রেডিয়েশনের ‍ফলে রোগীদের অবস্থা আরও খারপ হয়ে পড়ার সম্ভাবনা থাকে।

আর শিশুদের মোবাইল ব্যবাহর একটি আসুক্তিতে রুপান্তিরিত হয়ে উঠতে পারে। আর তাই তাদের হাতে মোবাইল ফোন না দিয়ে কোনো প্রয়োজন পরলে তা নিজেই করে দিন।

Anti-radiation chip এর ব্যবহার

বর্তমানে একটি যন্ত্র যার নাম Anti-radiation chip। এটি হলো এমন একটি চিপ যার মাধ্যমে আপনি আপনার মোবাইল ফোনের রেডিয়েশন থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

তবে এটি এখও বিজ্ঞান সম্মত কোনো সার্টিফিকেট বা সম্মোধন পায়নি। আর তাই এটি কতটা সুরক্ষিত তার সম্পর্কে আমি তেমন কিছু বলতে পারবো না।

তাই এর ব্যবাহর আর ব্যবহার না করার সম্পূর্ণ আপনার উপর নির্ভলশীল।

Featured