Android Apps Review Website

ভালো অভ্যাস VS বদ অভ্যাস

People stand for success

মানুষ অভ্যাসের দাস অথবা অভ্যাস মানুষের দাস সেই বিষয় নিয়ে আলোচনা করলাম না। আজকে এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করব যা আপনার আমার জানার দরকার।

ভালো অভ্যাস বলতে আপনি কি বুঝেন? সাধারন জীবন যাপনের জন্য মানুষ স্বাভাবিক ভাবে যে সকল কাজ করে থাকে তাকে ভালো অভ্যাস বলে। এখন এখানে প্রশ্ন হচ্ছে মানুষ খারাপ অভ্যাস নিয়ে কি ভালো জীবন যাপন করতে পারে না।

একটি অভ্যাস তৈরি হতে যেমন অনেক সময় লাগে তেমনি একটি অভ্যাস ত্যাগ করার ক্ষেত্রে লম্বা সময়ের দরকার হয়। এক গবেষনায় দেখা গেছে এক টানা ২১ দিন একই কাজ করতে থাকলে সেটি অভ্যাসে পরিনত হয়।

কোরআন থেকে ছেলেদের নাম অর্থসহ

ভালো অভ্যাস

একটি ভালো অভ্যাস মানুষের মধ্যে আপনার গ্রহনযোগ্যতা সৃষ্টি করে। সমাজের প্রতিটি মানুষ আপনাকে নিয়ে পজেটিভ চিন্তা-ভাবনা করে।

ভালো অভ্যাস মানুষকে পরিপূর্ণ চরিত্র গঠনে সহযোহিতা করে। এবং ভালো অভ্যাস মনের নির্মল অনন্দের সৃষ্টি করে।

ভালো অভ্যাস গুলো মানুষের জ্ঞানের পরিধি বিস্তারে সহযোগিতা করে। আপনি যদি বেশি ভালো অভ্যাসে অভ্যাস্ত হবেন তত বেশি জ্ঞানের জগৎতে বিচরন করবেন।

অভ্যাস উক্তি

ভালো অভ্যাস গুলো করনে আপনার সন্তান এবং পরিবারের চরিত্র গঠিত হবে।

নিজের কাছে পরিপূর্ণ মানুষ হয়ে নিজেকে প্রকাশ করতে চাইলে ভালো অভ্যাসের অধিকারী হওয়াটা জরুরি। আপনি যত বেশি ভালো অভ্যাস প্রাকটিস করবেন তত বেশি উন্নতি করবেন।

ভালো অভ্যাস কি ভাবে প্রাকটিস করবেন?

আপনার একটি খারাপ বা বদ অভ্যাস আছে যা আপনি জানেন না। আপনার কাছে যেটা স্বাভাবিক মনে হবে অন্যের কাছে সেটা বদ অভ্যাস হতে পারে। যেমন আপনি কোথাও বসে পড়লে আপনার পা নাচতে থাকে। আপনার কাছে বিষয়টি যতটা সাধারন অন্যের কাছে বিষয়টা তত টাই বেমানান হতে পারে।

সুতরাং আপনি সমাজে বসবাস করতে চাইলে অন্যের চাওয়া-পাওয়া ‍গুলোকে প্রধান্য দিতে হবে। তবে একটি বিষয় জানা অবশ্যই জরুরি যে এই চাওয়া পাওয়ার বিষয় গুলো একটি লিমিট আছে।

বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ pdf download

আপনার ভিন্ন ভিন্ন বদ অভ্যাস থাকলে আপনাকে ভালো অভ্যাগ গুলো প্রাকটিস করতে হবে। দেখুন ভালো অভ্যাস যেমন পরিবেশ এবং ফ্যামিলি থেকে পরিবাহিত হয় ঠিক তেমন করে বদ অভ্যাস গুলো এক স্থান থেকে অন্য স্থানে পরিবেশিত হয়।

আপনার যত গুলো বদ অভ্যাস আছে তার একটি লিষ্ট তৈরি করতে পারেন। এবার সেই লিষ্ট অনুযায়ি বদ অভ্যাস গুলো ত্যাগ করার চেষ্টা শুরু করতে পারেন।

বদ অভ্যাস ত্যাগ করার একটি ভালো উপায় হল নিজের মনকে সচেতন রাখা। আপনি কোন অনুষ্টান বা প্রোগ্রামে গেলে পূর্বে থেকে মনের মধ্যে একটি সিগন্যাল সেট করে রাখুন যে আপনি এই সকল কাজ গুলো করবেন না।

এবং এই সিগন্যালটি বার বার আপনার মনের মধ্যে ছেট করে রাখতে পারেন। আপনি আপনার মনকে যত বেশি সচেতন রাখতে পারবেন তত বেশি এই ক্ষেত্রে সফলতা পাবেন।

বদ অভ্যাস

খারাপ অভ্যাস আপনার ব্যক্তিগত ইমেজ নষ্ট করে। একটা সময় পর আপনি নিজের কাছে অনেক ছোট হয়ে থাকবেন।

বদ অভ্যাসের কারনে আপনি প্রিয়জনের কাছ থেকে দূরে সরে যেতে পারেন। আপনার বন্ধু বান্ধব গুলো হারাতে পারেন।

সূরা ইয়াসিন বাংলা অনুবাদ সহ মন জুড়ানো তেলাওয়াত

যেমন যে কোন বিষয় নিয়ে সহজে রেগে যাওয়া বা মাইন্ড করা এক ধরনের বদ অভ্যাস। এই অভ্যাসের কারনে আপনি আপনার কাছের একজন মানুষকে মানুষিক ভাবে আঘাত করলেন এবং তার সাথে আপনার সম্পর্ক নষ্ট করলেন।

অভ্যাস

কিছু কিছু বদ অভ্যাস আছে যা আপনার জীবন নিয়ে ছিনি-মিনি খেলতে পারে। আপনি খুব মোবাইল ফোনে আসক্ত, প্রয়োজনীয় কাজ বাদ দিয়ে মোবাইলে ভিডিও দেখছেন। এই ক্ষেত্রে আপনার প্রচুর সময় নষ্ট হওয়ার সাথে সাথে জীবনের একটি দিক আপনি হারিয়ে ফেলবেন।

বদ অভ্যাসের কারনে মন ছোট হয়ে যায়, মূল্যবাদ সময় নষ্ট হয়, সম্পর্ক ছিন্ন হয়ে যায়, জীবনের মূল লক্ষে পৌঁচ্ছানো যায় না, শরীরে বিভিন্ন ধরনের রোগের লক্ষন সহ বিভিন্ন সমস্যার মধ্যদিয়ে আপনাকে যেতে হবে।

শেষ কথা

আপনি জীবনের যে কোন পর্যায়ে থাকেন না কেন। আপনাকে পরির্বতন হতেই হবে। পরির্বতন ছারা কোন ভাবেই সফলতা অর্জন করা সম্ভব নয়।

আয়াতুল কুরসি পাঠ করলে উপকারিতা ও চার কুল

আপনি যদি মনে করেন আপনার খারাপ অভ্যাস গুলোর সাথে সম্পর্ক রেখে ভালো কিছু করতে পারবেন তবে ভূল ভাবছেন। কারন সেই বদ অভ্যাস গুলো আপনাকে কিছু করতে দিচ্ছে না, যা আপনি বুঝতে পারছেন না।

জীবনের সফলতার পিছনে দুইটি বিষয় একই সাথে মিশে আছে। এক. পরির্বতন দুই. পরিশ্রম। এবং এই দুইটি বিষয়ের যোগ সূত্র হল সফলতা।