সকল ক্লাসের বই নিয়ে নাও ফ্রিতে

all-class-books

বই হারিয়ে গেছে? চিন্তার কিছুই নেই। এ লেখা পড়ার পর যে কোনো ক্লাসের বই নিজেই নিজের ফোনে পিডিএফ আকারে নামিয়ে নিতে পারবে।

আনলাইনে কিছু পড়তে বা জানতে গেলে আমরা সচরাচর সে বিষয়টির উপরে তৈরিকরা ওয়েবসাইট পড়ি। আর যুদি কোনো বই পড়তে হয় তবে আমরা ইবুক পড়ি। তবে ইবুক পড়তে গেলে একটা জামেলা হলো এটি অফলাইনে বা নেট ছারা পড়া যায় না।

কিন্তু এখানে মজার বিষয় হলো আমরা যে কোনো বই নেট থেকে নামিয়ে বা অফলাইনেও পড়া সম্ভব পিডিএফ ফরমেটে।

আজ আমরা এ পিডিএফ ফরমেটে থাকা স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রিদের বই কী ভাবে একদম ফ্রিতে নিজের ফোনে নিয়ে নিতে পারবে তা নিয়ে বলবো।

বোর্ড বই ডাউনলোড

বোর্ড বই বলতে সে সকল বই যে বই গুলো বাংলাদেশ পাথ্যপুস্ত এবং শিক্ষাক্রম দারা ঠিক করা হয় সকল প্রকার শিক্ষার ক্ষেত্রে। সেটা হোক প্রাইমারি বা হোক হাই স্কুল লেভেল।

বোর্ড বই নিজের ডিভাইসে নামানোর ক্ষেত্রে আপনাকে সরকারি সাইট গুলোর সাহায্য নিতে হয়। আর আমি আমার এ লেখাতে আলোচনা করেছি যে আপনি কী করে আপনি কি করে সকল ক্লাসের বোর্ড বই নিজের ডিভাইসে নামিয়ে নিতে পারবেন।

এমনকি আপনারা চাইলে এ বইগুলো পিন্ট করে নিয়ে নিতে পারবেন। আর ব্যবহার করতে পারবেন।

সকল বিষয় সঠিক ভাবে জানতে পুরো লেখাটি পড়ুন।

বই ডাউনলোড এর সরকারি মাধ্যম

যে কোনে ক্লাসের বইই ডিভাইসে নামানেরা প্রশ্ন আসুক না, শুধু একটা সাইট থেকেই এ বই গুলো পাওয়া সম্ভব আর সেটির নাম হলো এনসিটিভি।

বাংলাদেশের যত বই আছে ক্লাস ওয়ান থেকে শুরু করে ক্লাস দশন পযন্ত সব বই এ এনসিটিভি ডিজাউন করে থাকে। আর এর পাথ্যক্রম শিক্ষার বিষয় এর সব।

আর আমরা এ সাইটিতে যাওয়ার জন্য খোজ করে থাকি ”এনসিটিভি বই ফ্রি ডাউনলোড” এ লেখাটি দিয়ে। তবে আমরা এমনটা না লিখে লিখবো “nctb books free download” আর গুগলে সার্চ করে দিবো।

বই
স্কিনসট ১

নিচের স্কিনসটটিতে আমি লিংকটি দেখিয়ে দিয়েছি। সার্চ করে সবচেয়ে উপরে আসা টাইটেলটিতে ক্লিক করে দিয়ে আপনি বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম এর ওয়েবসাইটটিতে চলে যাবেন।

আপনি সাইটিতে যাওয়ার পর একটু সমস্যাতে পড়ে যেতে পারেন। কারণ আপনি যখন সাইটটিতে প্রবেশ করবেন তখন আপনার সামনে যে ক্লাসের বইগুলো দেখানো হবে তার সবগুলো নবম থেকে দশন শ্রেণীর বই।

স্কিনসট ২

একটু উপরের দিকে স্ক্রল করলেই আপনি দেখতে পাবেন মেনুবার। মেনুবার থেকে আপনি বাছাই করে নিন পাথ্যপুস্তক। এ আপশনটিতে ক্লিক করার পর আপনার সামনে আরেকটা ডাটা বক্স আপেন হয়ে যাবে যার মধে থেকে আপনি সবচেয়ে প্রথমটা বাছাই করে নিবেন।

এ আপশনটিতেই আপনি বাছাই করে নিয়ে নিতে পারবেন আপনার ক্লাসের বইটি। আপশনটিতে ক্লিক করার পর আপনি আন্য একটি পেইজে চলে যাবেন। আর পেজটি একটু নিচের দিকে স্ক্রল করলে আপনি নিচের স্কিনসটের মতো দেখতে পাবেন। এখানথেকেই আপনি আপনার ক্লাসের বইটি ডাউনলোড করে নিতে পারবেন।

স্কিনসট ৩

এখান থেকে আপনি প্রাথমিক স্তরের ক্লাসগুলোর বই, দাখিল স্তরের ক্লাস গুলোর বই, ইবতেদীয় ক্লাসগুলোর বই, মাধ্যমিক স্তরের ক্লাস গুলোর বই এমনকি আপনি চাইলে কারিগরি স্তরের বই গুলিও ডাউনলোড করে নিতে পারবেন।

এখানে একটা স্থানে লেখা আছে মাল্টি লেঙ্গুইজ নামের একটি স্তর এর থেকে আপনি নিদিষ্ট করে দেওয়া শ্রেণীগুলোর বই চাকমা, মারমা, গারো, সাদরি, ত্রিপুরা এই ভাষাগুলোতে ডাউনলোড করে নিতে পারবেন।

নবম দশম শ্রেণীর বই ডাউনলোড pdf 2020

নবম দশম শ্রেণীর বই ডাউনলোড করে নেওয়ার জন্য স্কিনসট ৩ এর পেইজে যাওয়ার পর মাধ্যমিক স্তর অপশনটির নিচে তালিকা করে রাখা বইগুলোর থেকে সবচেয়ে নিচের নবম দশম শ্রেণীর আইকনে ক্লিক করে দাও।

স্কিনসট ৪

তার পর এমন একটা লিস্ট সামনে চলে আসবে। এ বই এর লিস্ট থেকে আপনি আপনার প্রয়োজনীয় বইটি নিজের ডিভাইসে নিয়ে নেওয়ার জন্য বাংলা ভার্সন লেখাটির নিচের পি ডি এফ এ ক্লিক কররার সাথে সাথে বই ডাউনলোড শুরু হয়ে যাবে।

আপনি এ বই গুলো নিজের ফাইল ম্যানেজার থেকে ডকুমেন্ট এর আপশন থেকে পড়ে নিতে পারবেন।

নবম দশন শ্রেণীর গাইড বই ডাউনলোড

গাউড বই আসলে কোনো পাবলিকেশনের ব্যাক্তিগত লেখা যা তারা সাধারণ বই এর সমাধান হিসেবে তৈরি করে থাকে। আর এটা বেসরকারি প্রতিষ্ঠান করে থাকে যার কারণে এটা ফ্রিতে পাওয়াটা অসম্ভব।

তবে অলাইন থেকে আপনি চাইলে গাইড বই টাকাদিয়ে কিনে নিতে পারবেন। তবে এভাবে গাইড বই কিনতে চাইলে আপনাকে পাবলিশারদের কাছ থেকেই কিনতে হবে।

আর পাবলিশারদের কাছ থেকে কিনতে হলে আপনাকে সাধারণ গাইড বই এর মূল্যদিয়েই কিনতে হবে।

আর তাই গাইড বই আনলাইনে না খুজে ল্যাইব্রেরি থেকেই কিনে নেওয়াটা ভালো হবে।

নবম শ্রেণীর বিজ্ঞান বিভাগের বই ২০২১

নবম শ্রেণীর বিজ্ঞান বিভাগের বই পিডিএফ আকারে নিয়ে নেওয়ার জন্য স্কিনসট ৪ এ দেখানো পেইজ থেকে একটু স্ক্রল করলেই নিচের দিকে পেয়ে যাবেন বিজ্ঞান বিভাগের বই গুলো।

১০।পদার্থবিজ্ঞান  
১১।রসায়ন 
১২।জীববিজ্ঞান 
১৩।উচ্চতর গণিত

সহজে খুজে পেতে আমি তালিকায় এদের স্থান সংখ্যা দিয়ে চিহ্নিত করে দিলাম। আপনারা ১০, ১১, ১২, ১৩ নাম্বারে আপনাদের বই গুলো পেয়ে যাবেন।

নবম শ্রেণির মানবিক শাখার বই

নবম শ্রেণির মানবিক শাখার বই নিজের ডিভাউসে নিয়ে নেওয়ার জন্য ঠিক একিভাবে যে ভাবে স্কিনসট ৪ এ গিয়ে বাংলা এবং অন্য সব বই ডিভাইসে নিয়ে নিলেন সেভাবেই।

১৪।ভূগোল ও পরিবেশ 
১৫।অর্থনীতি 
১৬।কৃষিশিক্ষা 
১৭।গার্হস্থ্য বিজ্ঞান 
১৮।পৌরনীতি ও নাগরিকতা  

বই এর তালিকার ১৪, ১৫, ১৬, ১৭, এবং ১৮ নাম্বার তারিকায় আপনি পেয়ে যাবেন আপনার বই । পি ডি এফ এ ক্লিক করে আপনি আপনার বইটি ডাউনলোড করে নিন।

নবম শ্রেণির ব্যবসা বিভাগের বই

নবম দশম শ্রেণীর ব্যবসা বিভাগের বই ডিভাইসে নিয়ে নেওয়াটাও একেবারে যে ভাবে আপনি নবম দশম শ্রেণীর মানবিক শাখার বই নিয়ে নিবেন সেভাবেই।

১৯।হিসাববিজ্ঞান  
২০।ফিন্যান্স ও ব্যাংকিং  
২১।ব্যবসায় উদ্যোগ

১৯ নম্বর, ২০ নম্বর আর ২১ নম্বর স্থানে আপনারা পেয়ে যাবেন আপনাদে প্রয়োজনের বই গলো।

শিক্ষক সহায়িকা বই

যার শিক্ষকতা করছেন বা শিক্ষক হিসেবে একেবার নতুন তাদের জন্য বাংলাদেশ শিক্ষা বোর্ড রেখেছে ১ম শ্রেণী থেকে ৫শ্রেণী পযন্ত শিক্ষক সহায়িকা বই।

বই গুলোতে লেখা হয়েছে আপন কী ভাবে আপনার লেসন শুরু করবেন। কোন বিষয়টি সবচেয়ে আগে পড়াবেন আর তা কী ভাবে পড়াবেন আর ছাত্র ছাত্রিদেরকে কোনদিন কি পড়া শিখে আসতে বলবেন।

এন সি টিভির অফিসিয়াল পেইজে আপনি মেনুবারে একটি অপশন দেখতে পাবেন যার নাম শিক্ষক সহায়িকা। এ অপশনটিতে ক্লিক করেলে আপনার সামনে সে বইগুলোর তালিকা খুলে যাবে যে গুলো আপনি নিজের জন্য নিজের ডিভাইসে ডাউনলোড করে নিবে।

শিক্ষক সহায়িকা বই এর অন্য ব্যবহার

অভিবাভকরা চাইলে এ বইটি ব্যবহার করে নিজের সন্তানদের পড়াতে কাজে লাগাতে পারে। শিক্ষক সহায়িকা বই ডিভাইসে নেওয়ার জন্য আপনাকে কোনো প্রাকার আইটি বা শিক্ষক হওয়ার প্রফ দেখাতে হয় না।

আর এ কভিড ১৯ সময় আপনি আপনার সন্তাতে সঠিক ভাবে শেখানোর জন্য এ বই এর রুটিন ফলো করতে পারবেন।

আরও কিছু পড়ুন আপনার পছন্দের

আমাদের সাইটে আমরা প্রতি নিয়ন নতুন নতুন আর প্রয়োজনিয় সব অ্যাপস, ওয়েবসাইট এবং বই এর রিভিউ নিয়ে আসি। আপনি আমাদের সাইটে ঘুরে এমন অনেক লেখা পেযে যাবেন যেগুলো আপনার অনেক বেশী কাজে আসবে বলে আমরা মনে করি।

আমাদের কিছু জনপ্রিয় লেখা:

আমাদের সাইট ঘুরে আপনি আরও গুরুত্বপূর্ণ আর প্রয়োজনীয় সব লেখা পেয়ে যাবেন।

Featured