বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ pdf download

Quran pdf download

প্রবিত্র কোরআন শরীর pdf সম্পূর্ণ বাংলা উচ্চারণ সহ কি ভাবে ডাউনলোড করবেন কোনো প্রকার অ্যাপ ডাউনলোড না করে তাই বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ pdf এ আর্টিকেলটিতে বলব।

কোরআন শরীফ হলো মুসলিমদের জন্য সবথেকে প্রবিত্র একটি গ্রন্থ কারণ এটি মহান আল্লহর বাণী। এটি নাজিল হয়েছে মুসলিম জাহানের সর্বশেষ নবী বা বলা হয় খাতামুন ন্যাবিয়িন বা নব্যুয়তের শেষ নবী এবং শেষ রাসুল হযরত মোহাম্বদ সাল্লালাহু আলাইহিয় সাল্লাম এর উপর

কোরআন শরীফ এর নাজিল হওয়া

দীর্ঘ ২৩ বছর সময় লেগেছে আল কোরআন সম্পূর্ণ হতে। কোরআন শরীফে মোট ৩০টি পারা আর ১১৪টি সূরার সমন্বয়ে তৈরি। এর মধ্যে ৭টি মান্যিল, ১৬টি সিজদা যার মধ্যে শফি মাযহাবে ১৫টি।

এর আয়াত সংখ্যা নিয়ে মতভেদ আছে তবে বলা হয়ে থাকে ৬৬৬৬টি আয়াত রয়েছে।

মহা নবী হযরত মোহাম্মদ সাল্লাহু আলাইহিয় সাল্লাম মক্কায় জন্ম গ্রহণ করেন আর কিন্তু ইসলাম প্রচারের কারণে হযরত মোহাম্মদ সাল্লালাহু আলাইহিয় সাল্লামের নিজের গোত্রে লোকেরাসহ মক্কার সকল ইসলাম ধর্ম বিরোধিরা মহা নবীকে হত্যার ষরযন্ত্র শুরু আর তাই মহান আল্লাহর আদেশে তিনি মদিনায় হিজরত করেন।

আর এই কারণে কোরআন শরীফের সূরা সমুহকে দুই ভাগে ভাগ করা হয় একটি হলো মাক্কী (যে সূরা সমূহ মক্কায় অবতীর্ন হয়েছে) আর মাদানি (যে সূরা সমূহ মদিনায় অবতীর্ন হয়েছে)।

কোনো কোনো সূরা এমনও আছে যে গুলো মদিনায় অবতীর্ন হলেও মক্কায় এর কিছু আয়াত অবতীর্ন হয়েছে আবার এমন কিছু সূরা আছে যে গুলো মক্কায় অবতীর্ন হলেও মদিনায় এর আয়াত অবতীর্ন হয়েছে।

আবার কিছু সূরা এমনও আছে যে গুলো মক্কা এবং মদিনার বাইরে অবতীর্ন হয়েছে।

মাক্কী সূরা সমূহে মহান আল্লাহর অস্তিত্ব, একত্ব, কিয়ামত, কোরআনের সত্যতা, পুনরুন্থান, পাপ-পূণ্যের শাস্তি ও প্রতিদান, বেহেস্ত, দোযখ, নৈতিক শিক্ষা ইত্যাদি সম্বন্ধে আলোকপাত করা হয়েছে।

আর মাদানি সূরা সমূহে ধর্মীয় বিধি-বিধান, শলীয়তের বিভিন্ন নিয়ম-নীতি ও সমস্যাসমূহে সমাধান উল্লেখ করা হয়েছে।

কোরআন শরীফ তেলাওয়াত নিয়ে কিছু হাদিস

রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা কোরআন পাঠ করো। কারণ কিয়ামতের দিন তার পাঠকারীর জন্য সে সুপারিশকারী হিসেবে আসবে। তোমরা দুটি উজ্জ্বল সুরা অর্থাৎ সুরা আল-বাকারা এবং সুরা আল ইমরান পড়ো। কিয়ামতের দিন এ দুটি সুরা এমনভাবে আসবে যেন তা দুই খণ্ড মেঘ অথবা দুটি ছায়াদানকারী অথবা দুই ঝাঁক উড়ন্ত পাখি, যা তার পাঠকারীর পক্ষ হয়ে কথা বলবে। আর তোমরা সুরা আল-বাকারা পাঠ করো। এ সুরাটিকে গ্রহণ করা বারাকাতের কাজ এবং পরিত্যাগ করা পরিতাপের কাজ। আর বাতিলের অনুসারীরা এর মোকাবেলা করতে পারে না।  হাদিসটির বর্ণনাকারী আবু মুআবিয়া বলেছেন, আমি জানতে পেরেছি যে বাতিলের অনুসারী বলে জাদুকরদের বলা হয়েছে।

(মুসলিম, হাদিস : ১৭৫৯)

সূরা ইয়াসিন এর মন জুরানো তেলাওয়াত শুনুন

কোরআন এতটাই সম্মানী যে রাসুল (সা.) সর্বদা কোরআনের ধারকদের প্রাধান্য দিতেন। ওহুদ যুদ্ধে শহীদ হওয়া সাহাবিদের মধ্যে যাঁরা অধিক কোরআন জানতেন তাঁদের কবরে নামানোর অগ্রাধিকার দিয়েছেন। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) ওহুদ যুদ্ধের শহীদদের দুজনকে একই কাপড়ে দাফন করেছিলেন। জড়ানোর পর জিজ্ঞেস করতেন, এদের মধ্যে কে অধিক কোরআন জানে, যখন কোনো একজনের প্রতি ইশারা করা হতো তখন তিনি তাকেই কবরে আগে নামাতেন এবং বলতেন, কিয়ামতের দিন আমি তাদের জন্য সাক্ষী হব। সেদিন তিনি তাদেরকে তাদের রক্তসহ দাফন করার নির্দেশ দিয়েছিলেন এবং তাদের জানাজাও পড়ানো হয়নি এবং তাদের গোসলও দেওয়া হয়নি।

(বুখারি, হাদিস : ৪০৭৯)

সূরা ওয়াক্কিয়া সম্পূর্ণ পিডিএফ ডাউনলোড এবং ফযিলত

শুধু দুনিয়াতেই নয়, জান্নাতেও কোরআনের ধারকদের বিশেষ সম্মাননা দেওয়া হবে। আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, (কিয়ামতে) কোরআন অধ্যয়নকারীকে বলা হবে, কোরআন পাঠ করতে করতে ওপরে উঠতে থাকো। তুমি দুনিয়াতে যেভাবে ধীরে-সুস্থে পাঠ করতে সেভাবে পাঠ করো। কেননা তোমার তিলাওয়াতের শেষ আয়াতেই (জান্নাতে) তোমার বাসস্থান হবে।

(আবু দাউদ, হাদিস : ১৪৬৪)

দুয়া আয়াতুল কুরসি এবং চার কুল উপকারিতা

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, যখন কোনো সম্প্রদায় আল্লাহর কোনো ঘরে সমবেত হয়ে আল্লাহর কিতাব তিলাওয়াত করে এবং পরস্পরে তা নিয়ে আলোচনা করে, তখন তাদের ওপর শান্তি বর্ষিত হয়, তাদের রহমত ঢেকে নেয়, ফেরেশতারা তাদের ঘিরে রাখে এবং আল্লাহ তাঁর নিকটবর্তী ফেরেশতাদের কাছে তাদের প্রশংসা করেন।

(আবু দাউদ, হাদিস : ১৪৫৫)

বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ pdf

এখান থেকে ডাউনলোড করে নিন

এখান থেকে আপনারা ডাউনলোড করে নিতে পারবেন সম্পূর্ণ কোরআন শরীফ বাংলা উচ্চারণ এবং অর্থসহDwonload কুরআন শরীফ পিডিএফ সম্পূর্ণ

বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ app

আমি আপনাদের বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ pdf ডাউনলোড না করে কোরআন অ্যাপ ডাউনলোড করার সাজেশন দিবো।

কারণ পিডিএফটির সাইজ ১৮০ এমবি আর কোনো অ্যাপ ডাউনলোড করলে তার সাইজ হবে ২০ থেকে ৪০ এমবি আর আপনি অ্যাপটিতে উচ্চারণও পেয়ে যাবেন।

যে গুলো শুনে আপনি আপনার উচ্চারণ সঠিক করে নিতে পারবেন। কিন্তু পিডিএফ ফাইলটিতে সে সুযোগ পাবেন।

আর একটি অ্যাপনি পিডিএফ ফাইলের মতোই অফলাইনে খুলে যখন তখন কুরআন শরীফ তেলাওয়াত করতে পারবেণ।

Featured