ছোট সূরা সমূহ pdf ডাউনলোড

short surahs pdf download

কুরআন শরীফে আছে মোট ১১৪টি সূরা যার যার মধ্যে ২০ থেকে ৩০টি সূরা ছোট অথ্যাৎ ১০ আয়াতের কম। ছোট সূরা সমূহ pdf ডাউনলোড এ আর্টিকেলটিতে এ সূরা গুলো pdf শেয়ার করবো।

কোরআন শরীফের ছোট সূরাগুলো খুব সহজেই আর তারাতারি মুখস্ত করা যায়। আর এ সূরাগুরো নামাজ পড়ার সময় আমরা বেশী পড়ে থাকি।

তবে নামাজ পড়ার সময় যে সূরা গুলো বড় সেগুলো সম্পূর্ন না পড়ে কিছু আয়াত পড়লেই চলে তবে তারপড়ও আমরা কুরআন শরীফের এ ছোট সূরা গুলোই পড়ে থাকি বেশী।

যে সূরা গুলো ১০ আয়াতের কম বা ১০ আয়াতেই শেষ হয়ে যায় আজ আমি সে সূরাগুলোরই পিডিএফ ডাউনলোড লিংক এবং কয়েকটি সূরা পাঠের ফযিলত আপনাদের সাতে শেয়ার করবো।

কুরআন শরীফের ছোট সূরা সমূহ

কুরআন শরীফের ছোট সূরা গুলো হলো:

Ad-Duhaa

সূরা Ad-Duhaa ডাউনলোড করার জন্য এ লিংকটি ব্যবহার করুন Download and learn from Quran

প্রথম সারি থেকে এর নাম ‘সকালের উজ্জ্বলতা’ বা ‘প্রাতকাল’, এই সূরাটি নবী (সা:) -এর কাছে নাযিল হওয়ার কিছু সময় পরে তাকে আশ্বস্ত করার জন্য বলা হয়েছিল যে মহান আল্লাহ তাকে ত্যাগ করেননি।

সারা জীবন এবং বিশেষ করে এই রমজান মাসে, আমরা এমন পরীক্ষার মুখোমুখি হতে পারি যা আমাদের সন্দেহ বা আমাদের বিশ্বাসকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

যখন আপনি মহান আল্লাহর সাথে আপনার সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বেন তখন এই সূরাটি পাঠ করা ভাল, এবং এটি পাঠ করা অবশ্যই আপনাকে মহান আল্লাহর সাথে আপনার বন্ধন পুনর্নবীকরণ করতে এবং আপনার প্রাপ্ত আশীর্বাদগুলির জন্য কৃতজ্ঞ বোধ করতে সাহায্য করবে।

Al-Sharh

সূরা Al-Sharh ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

কখনও কখনও ‘আল-ইনশিরাহ’ নামে পরিচিত, এই সূরাটি আদ-দুহার পরে সরাসরি অবতীর্ণ হয়েছে বলে জানা যায়।

আদ-দুহা মহান আল্লাহ নবীকে বস্তুগত আশীর্বাদ প্রদান করার বিষয়ে কথা বলছেন, আল-শারহ আধ্যাত্মিক শক্তি এবং মহান আল্লাহর আধ্যাত্মিক সান্ত্বনা পাওয়ার বিষয়ে আরও কথা বলেছেন।

পঞ্চম এবং ষষ্ঠ লাইন – “সত্যিকার অর্থে কষ্টের সাথে সহজতা আসে!” – সংগ্রামের সময় একটি বড় আরাম, এবং সাফল্যের সময় নম্রতা এবং শক্তির একটি অনুস্মারক।

Al-‘Asr

সূরা Al-‘Asr ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

আল-আসর কুরআনের সবচেয়ে ছোট সূরাগুলির মধ্যে একটি মাত্র 3 আয়াত দীর্ঘ, কিন্তু সেই 3 টি লাইন অর্থপূর্ণ।

বিকেলে যে আসর (আসর) নামাজ আদায় করা হয়, সেই একই নাম ভাগ করে, সুরা ধৈর্যশীল হওয়ার এবং সঙ্কটের সময়ে ধার্মিক কাজ সম্পাদনে অধ্যবসায়ের কথা বলে এবং এটি কীভাবে সাফল্যের পথ হবে।

শুধু এটা জেনে সান্ত্বনা পাওয়া যায় না যে, আমাদের বিশ্বাস আমাদের অন্ধকার সময়ের মধ্য দিয়ে দেখতে পাচ্ছে, কিন্তু এটা আমাদের জীবনে মহান আল্লাহর এবং ইসলামের শক্তি ও নির্দেশনার স্মারকও বটে।

Al-Fil

সূরা Al-Fil ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

সাধারণত নিম্নোক্ত সূরা (সূরা কুরাইশ, ১০6) এর সাথে আবৃত্তি করা হয়, সুরা তার শিরোনামটি গ্রহণ করে কিভাবে আব্রাহা মক্কা আক্রমণ করার এবং কাবাকে ভেঙে ফেলার চেষ্টা করার সময় মহান আল্লাহ আবরাহার হাতিগুলিকে আঘাত করেছিলেন।

যদিও সূরাটি সংক্ষিপ্ত হতে পারে, এর লাইনগুলি মহান আল্লাহর শক্তির স্মারক এবং কাবা রক্ষা করার জন্য মাহান আল্লাহর ইচ্ছা।

Quraysh

সূরা Quraysh ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

প্রথম সারিতে উল্লিখিত কুরাইশ গোত্রের কথা উল্লেখ করে, এই সূরাটি সাধারণত আল-ফিলের সাথে যুক্ত হয় কারণ এটি পূর্ববর্তী সূরার আরও প্রসঙ্গ প্রদান করে।

এই সূরা, এটি কুরাইশদের মনে রাখার জন্য অনুরোধ করে যে তারা তাদের সম্পদ বা মর্যাদার কারণে নয়, বরং মহান আল্লাহ কাবা সংরক্ষণ করতে চেয়েছিল বলে মহান আল্লাহর সুরক্ষা পেয়েছে।

এই 2 টি সুরা একসাথে পাঠ করা আমাদের জন্য মহান আল্লহার ইচ্ছা এবং আমাদের বিশ্বাসে কীভাবে নম্র থাকা উচিত তা আমাদের স্মরণ করিয়ে দেয়।

Al-Ma’oun

সূরা Al-Ma’oun ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

এই সূরাটি আমাদের জন্য একটি শক্তিশালী অনুস্মারক যে প্রার্থনা আমাদের ইবাদতের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে, সাদকা করাও ইবাদতের একটি উল্লেখযোগ্য কাজ যা আমাদের অবহেলা করা উচিত নয়।

রমজান মাসে, এই সূরাটি একটি সময়োপযোগী অনুস্মারক যে আমাদের ইবাদতের কাজগুলিতে প্রচুর পরিমাণে সাদাকাহ (দাতব্য) অন্তর্ভুক্ত হওয়া উচিত, হোক না কেন দুর্বলদের সাহায্য করা বা ক্ষুধার্তকে খাওয়ানোর জন্য দান করা।

Al-Kawthar

সূরা Al-Kawthar ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

অনেক লোকের জন্য, সূরা আল-কাওতার হল প্রথম সুরাগুলির মধ্যে একটি যা তারা আল-ফাতিহার পরে স্মরণ করবে কারণ এটি কুরআনের সবচেয়ে ছোট সূরাগুলির মধ্যে একটি।

আল-কাওথার একটি স্মরণ করিয়ে দেয় যে আমাদের আশীর্বাদগুলি মহান আল্লাহর কাছ থেকে এসেছে, এবং আমাদের বিশ্বাসের শক্তি আমাদের বস্তুগত আশীর্বাদগুলিতে নয় বরং আমাদের মহান আল্লাহর উপাসনার মধ্যে রয়েছে।

সূরা ইয়াসিন মন জুরানো তেলাওয়াত শুনুন আর পিডিএফ ডাউনলোড করে নিন

Al-Kafirun

সূরা Al-Kafirun ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

বলা হয় যে, নবী (সা)) সকালে সূরা ফজরের নামাজের আগে এবং সন্ধ্যার মাগরিবের নামাজের পূর্বে তাঁর সুন্নাহ নামাজের সময় সূরা 112, আল-ইখলাসের পাশাপাশি এই সূরাটি পাঠ করেছিলেন।

এটি আমাদেরকে মুসলিম এবং অমুসলিমদের মধ্যে বিশ্বাসের মৌলিক পার্থক্যের কথা মনে করিয়ে দেয় এবং কিছু হাদিস অনুসারে, নবী (সা:) একে “কোরানের এক-চতুর্থাংশ” বলে বর্ণনা করেছেন।

সূরা ওয়াক্কিয়া জানুন পাঠের ফযিলত আর ডাউনলোড করুন পিডিএফ আর অডিও

Al-Nasr

সূরা Al-Nasr ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

এই সুরাটি মানুষের মুখস্থ করার জন্য আরেকটি জনপ্রিয় সংক্ষিপ্ত সূরা। এটি নবীর সময়ে ইসলামের বিজয়ের কথা বলে এবং আমাদেরকে মহান আল্লাহর প্রশংসা করতে এবং তাঁর কাছে ক্ষমা চাইতে উৎসাহিত করে।

রমজান যেহেতু মহান আল্লাহর গৌরব করার এবং ক্ষমা চাওয়ার মাস, তাই এটি করার জন্য এটি একটি ভাল সূরা।

এটাও বলা হয় যে যে কেউ এই সূরাটি পাঠ করবে সে তাদের বাধা অতিক্রম করতে বা তাদের শত্রুদের পরাজিত করতে মহান আল্লাহর সাহায্য পাবে।

দোয়া আয়াতুল কুরসি পাঠের ফযিলত জানুন আর পিডিএফ এবং অডিও উচ্চারন ডাউনলোড করুন

Al-Ikhlas

সূরা Al-Ikhlas ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

আল-ফালাক এবং আল-নাস-এর পরের ‘3 টি কুলস’-এর মধ্যে প্রথম হিসেবে পরিচিত, নবী (সা) ঘোষণা করেছেন যে আল-ইখলাস “সমগ্র কুরআনের এক-তৃতীয়াংশ” সমতুল্য ।

যদিও এটি কুরআনের সবচেয়ে ছোট সূরাগুলির মধ্যে একটি, এটি মহান আল্লাহর একত্বের একটি শক্তিশালী বার্তা তুলে ধরে, যা ইসলামে একটি মৌলিক বিশ্বাস।

আল-ফাতিহার পরে, এটি সম্ভবত মুসলমানদের মধ্যে উপাসনায় ব্যবহৃত দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রচলিত সূরা।

Al-Falaq

সূরা Al-Falaq ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

আল-ফালাক আমাদের জন্য সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার সময় মহান আল্লাহর শরণাপন্ন হওয়ার জন্য একটি শক্তিশালী অনুস্মারক, এবং মহান আল্লাহই আমাদের বিপদ থেকে রক্ষা করতে পারেন।

কোভিড -১ pandemic মহামারীর কারণে এই বছরের রমজান আমাদের অনেকের জন্যই কঠিন এবং দু -খ বা ভয়ের সময়ে আল-ফালাক পাঠ করা উত্তম সূরা হবে। এটি ‘3 কুলস’ -এ দ্বিতীয়।

Al-Nas

সূরা Al-Nas ডাউনলোড করার জন্য এ লিংকি ব্যবহার করুন Download and learn from Quran

আল-ফালাকের সূচনার অনুরূপ কুরআনের চূড়ান্ত সূরা, আল-নাস মহান আল্লাহকে ‘মানবজাতির প্রভু’ হিসাবে উল্লেখ করে শুরু হয়।

এটি করার সময়, এটি আমাদেরকে মহান আল্লাহর অবস্থান এবং মানবজাতির উপর মহান আল্লাহর ক্ষমতা এবং প্রকৃতপক্ষে এমনকি জিনের মতো অন্যান্য প্রাণীদেরও স্মরণ করিয়ে দেয়।

‘৩ টি কুল’ এর চূড়ান্ত সূরা হিসাবে, এই ৩ টি সূরা প্রায়ই মহান আল্লাহর কাছ থেকে সুরক্ষা চাইতে সকাল এবং সন্ধ্যায় দৈনিক প্রার্থনা হিসাবে পাঠ করা হয়।

Featured