ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

wifi password change

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আপনাকে রাইটারের আইপি বা এক্সেস লিংক দিয়ে রাউটারের ভিটরে ডুকতে হবে। আর তার পর আপনার রাউটারের পাসওয়ার্ড দিয়ে রাউটারের ভিতরে যেতে হবে।

আপনি যুদি আপনার রাউটারের আইপিটি না জানেন তবে আপনি আপনার রাটারটি উল্টে ধরে এর পিছনে ডিটেইল গুলো পড়ে দেখতে পারেন।

কারণ সব রাউটারের এক্সেস লিংক এর পেছনের দিকে ছাপানো থাকে। আপনারা সেই লিংকটি ব্যবাহার করে আপনার রাউটারের ভিতরে প্রবেশ করতে পারবেন।

রাউটার এক্সেস পদ্বতি

আপনি আপনার রাউটার দুইটি পদ্বতিতে এক্সেস করতে পারবেন একটি হলো আইপি আর একটি হলো আপনার রাউটারটির লিংক।

এখন আপনি যুদি আপনার রাউটরটি খুবি দুরে রেখে থাকেন বা লিংকটির মার্কটি খুলে ফেলে দিয়ে থাকেন তবে আপনি আপনার রাউটার এর আইপি ব্যবহার করতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড কী ভাবে বের করবেন জেনে নিন

আর সে জন্য আপনি আপনার কমান্ড প্রম্প যাকে অনেকে সিএমডিও বলে থাকে আবার আপনি চাইলে আপনার পাওয়ার শেলও ব্যবাহর করেত পারবেন।

আপানা কম্পিউটার এর সার্চবারে cmd বা command prompt লিখে বা PowerShell লিখে এন্টার দিলেই অপেন হয়ে যাবে আপনার কম্পিউপারে PowerShell.

অপেন হওয়ার পর আপনি লিখবেন ipconfig আর তার পর এন্টার চাপবেন।

আর তার পর আপনি দেখতে পাবেন গেটআওয়ে নামক একটি অপশন। আর তার পাশেই আপনার আইপি।

এ আইপিটি নিয়ে আপনার ব্রাউজারে পেস্ট করে দিয়ে এন্টার করে দিলেই আপনার রাউটারে আপনার রাউটার এর এক্সেস পয়েন্ট খুলে যাবে।

আমার রাউটারটি টিপি লিংক আপনার রাউটারটি মার্কাসাস বা অন্য কোনো কম্পানির হলেও নিয়েম একটাই। আর সেটা হলো এক্সেস পয়েন্টে গিয়ে আগে আপনার সেট করার পাসওায়ার্ড দেওয়া।

আর পাসওয়ার্ড দেওয়ার পর লগইন করে দিতে হবে।

আপনি যখন লগইন হয়ে যাবেন তখন আপনার সামনে আপনার রাউটার এর অফিসিয়াল সেটিং পেজ খুলে যাবে। আর এখানে আপনি আপনার ওয়ারলেস কনেকশন সেটিংয়ে চলে যাবেন।

সেখানে আপনি আপনার পাসওয়ার্ড আর আপনার ওয়াইফাই এর এস এস আইডি (SSID) দেখতে পেয়ে যাবেন। এসএসআইডিটি হলো আপনার ওয়াইফাই এর নাম। আর নিচেই পেয়ে যাবেন পাসওয়ার্ড।

এখানে আপনি আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড চেন্জ করতে পারবেন আবার চাইলে আপনার ওয়াইফাই এর নামও চেন্জ করতে পারবেন।

রাইটার এর পাসওযার্ড ভুলে গেলে যে ভাবে পাল্টাবে

রাউটার এর পাসওয়ার্ড ভুলে গেলে আপনি দুটি পদ্বতিতে আপনার রাউটার এক্সেস করতে পারবেন। আর সে পদ্বতি ‍দুটি হলো একটি রাউটার রিসেট মেরে আরেকটি হলো ফরগেট পাসওয়ার্ড দিয়ে।

আপনি যুদি ফরগেট পাসওয়ার্ড মেরে আপনার রাউটার এক্সেস করতে চান তবে আপনাকে আপনার আইএসপির পাসওয়ার্ড বা আইএসপি নেম বা ওয়াইফাই এর কিছু জিঙ্গেস করতে পারে।

তবে আমি বলব আপনাদের জন্য রাউটার রিসেট করে নিলে ভালো হবে। আর সেজন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। আপনি আপনার রাউটারটির রিসেট বাটনটি কিছুক্ষণ চেপে ধরে রাখলেই আপনার রাউটার রিসেট হতে শুরু করবে।

উপরের চিত্রে দেখতেই পারছেন রিসেট বাটনটির নিচে রিসেট লেখা আছে। আর এটাই চেপে ধরে রাখবেন ঠিক ততক্ষন যতক্ষন রাউটার এর লাইটটি বন্ধ হয়ে না যাচ্ছে কিছুটা সময় এর জন্য।

এর পার আপনার রাউটারটি ঠিক শুরুর মতো করে সেট আপ করবেন। আর সেজন্য নতুন পাসওয়ার্ড আপনার আইএসপি ডিটেইল এবং ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড সেট করে দিলেই চলবে।

রাইটার থেকে পিসিতে কী ভাবে কনেকশন নিবেন

পিসিতে আপনারা জানেন ওয়াইফাই কনেকশন নেওয়া যায় না। কারণ পিসির জন্য সিপিউ আলাদা থাকে এবং মনিটর আলাদা থাকে আর তাই মনিটর কনেকশন নিতে পারে না।

সেজন্য পিসিতে আলাদা করে লেন কনেকশণ নেওয়া হয়। আর সে জন্য আপনি চাইলে আপনার বডব্যান্ড কনেকশনটি সরাসরি আপনার পিসির সিপিওতে নিয়ে নিতে পারবেন।

বা আপনার রাইটারটির লেন কনেকশনটি ব্যবহার করেতে পারবে। আর আপনার রাউটার এর লেণ কনেশন আপনার ওয়ান কনেকশনের পাশেই থাকে।

আপনি শুধু রাউটার এর সাথে দেওয়া তারটি একটি প্রান্ত রাউটার লেন অপশনে আর আরেকটি আপনার সিপিউ এর নেট কনেশন এর পর্টে লাগিয়ে নিবেন।

আর সেজন্য আপনার সিপিউটির পর্টগুলোর মধ্যে যে পর্টটি রাইটার এর লেন পর্টগুলোর মতো সে পর্টটি খুজে বের করে তা লাগিয়ে দিন।

আপনাদের সুবিধার জন্য আমি নিচে আমার সিপিউটির পর্ট একটা ছবি নিচে দিয়ে দিলাম।

অবশ্যই মনে রাখবে আপনি রাউটার রিসেট দেওয়ার আগে আপনার আইএসপি বা বডব্যান্ড লাইন প্রবাইডারের থেকে আপনার আইএসপি বা বডব্যান্ড নেম আর পাসওয়ার্ডটি জেনে নিন।

আর তার পরই আপনি আপনার রাউটারটি রেসেট দিন। কারণ একবার রিসেট দিলে আপনার রাউটার থেকে আপনার সকল ডিটেইল মুছে যাবে আপনার আইএসপি ডিটেইল ভুল দিলে আপনার নেটটি কাজ করবে না।

তাই একেবারে সঠিক ডিটেইল নিয় তার পর আপনার রাইটারটি রিসেট দিন।

Featured