সেরা ৬টি বই ডাউনলোড করার ওয়েব সাইট

download your desired books

বই ডাউনলোড করে তা নিজের কাছে রেখে দেওয়ার স্বভার আজকার প্রায় সকলেই। আবসর সময়ে হুট করে স্মার্ট ফোনটি অপেন করে ফাইল খুলে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলোর মধ্যে থেকে নিজের পছন্দের বই এর পিডিএফটা বের করে পড়তে বসা।

কোনো একটা সময় কাজের ফাকে পাওয়া আর কোনো একটা পছন্দের বিষয়ে একটা বই হাতে নিয়ে শান্ত পরিবেশে বসে পড়তে শুরু করা। এটাই তো বাঙালির চিরকালের বৈশিষ্ট যা চলে আসছে হাজার হাজার বছর ধরে।

কিন্ত এখানে অনেক সমস্যার মুখমুখি হয়ে বেশির ভাগ বাঙালিই বই পড়ার ইচ্ছা থাকলেও সে স্বভাব বাদ দিতে শুরু করে। কারণ মুলত বই সাথে করে নিয়ে চলা। এক সাধে এতগুলো বই কারই পক্ষে নিয়ে ঘুরা সম্ভব। আর তাছারা কত কাজ থাকে সাথে একটা কয়েকটা বই নিয়ে এ কাজ গুলি করাটা আনেকটা কষ্টের হয়ে যায়।

তবে টেকনোলোজিনর এ ক্রম বিকাশ আমাদের বই এর সঙ্গ ছারতে দেয় নি। দিনে দিনে উন্নত হওয়ার সাথে সাথে টেকনোলোজি আমাদের উপহার দিল স্মার্ট ফোন এখন আমরা চাইলেই ১০০ টিরও বেশী বই নিজের সাথে নিয়ে ঘুরতে পারি আর যখন যে বইটি পড়তে ইচ্ছা করে তখন সে বইটি পড়তে পারি।

তবে এখানে কথা হচ্ছে আমরা অনেকেই স্মার্ট ফোন হাতে করে নিয়ে ঘুরলেও নেটর অনেক কাজ জানলেও এটা জানি না যে কী ভাবে বই ডাউনলোড করে পরতে হয়। আজ আমি আমার এ ব্লগে বলবো কী ভাবে আপনি খুব সহজেই আপনার পছন্দের বই ডাউনলোড করবেন।

আর সে সাইট গুলো সম্পর্কেও বলবো যে ‍গুলো থেকে আপনারা আপনাদের পছন্দের বাংলা লেখকেদের বই আবার অনুবাদ করা বই ডাউনলোড করবেন।

সুতরাং পুরোপুরি ভাবে জানার জন্য আমাদের পুরো ব্লগটি পড়ুন। আর তার পরে একে একে ডাউনলোড করে নিন আপনার পছন্দের সব বই।

বই ডাউলোড এর ওয়েব সাইট

আমরা আমাদে প্রয়োজনে কত ধরণের বইই পড়ে থাকি। যার যেমন পছন্দ অনুসারে, কারও সাইন্স বিষয়ে, একাডেমিক কিষয়ে, কারও বা উপন্যাসে, কারও সাধারন গল্পের বিষয়ে, কারও ভুতের গল্প করাও বা আবার হাসির গল্পে। সব মিলিয়ে আমাদের রুচির অনুসারে বই আমরা খুজে থাকি।

আর টাকা ছার বই কেই বা দেয় আর কোথা থেকেই বা আনা যায়। তবে অনলাইনে এমন অনেক বই ওয়েব সাইট আছে যেগুলো একদম ফ্রিতে পাওয়া যায় আর পড়া যায় তাও আবার রবিন্দ্রনাথ ঠাকুরের মতো লেখকের লেখা নোবেল জেতা বইও।

তবে কিছুু কিছু বিষেশ বই কখনই ফ্রিতে পাওয়া যায়না কারণ মূলত লেখকের ইচ্ছা। যেমন আপনি একটা বই খুজছেন ইউটিউব থেকে টাকা আয় করা নিয়ে। এখন একটা পেইড ওয়েব অ্যাপে আপনার পড়তে চাওয়া বইটি আছে আর অন্য কোনো ওয়েব অ্যাপে নেই।

সেক্ষেত্রে আপনাকে সে বইটি কিনতে হবে। লেখন যেমন দাম দাবী করে তাই দিয়ে। তবে আজ আমি আপনাদের এমন কয়েকটি ওয়েব সাইট দেখাবো যেগুলো একেবারে ফ্রিতে এদের কালেক্সনে রাখা পি ডি এফ বই ডাউনলোড করার সুযো দেয়।

১. ALLBANGLABOI

ALLBANGLABOI ওয়েব অ্যাপটি থেকে আপনি খুব সহজেই আপনার পছন্দের বই ডাউনলোড করে নিতে পারবেন। আপনি কবি কাজীনজরুল ইসলাম এর বই পড়তে পছন্দ করেন কিনবা বনফুল এর বই পছন্দ করেন। এখানে আপনি সে সব লেখকের লেখা বেই পেযয়ে যাবেন।

এখান থেকে বই নিতে পারবেন আপনি পিডি এফ ফরমেটে। আপনি চাইলে এখান থেকে মেগাজিনও পরতে পারবেন। এখানে আছে ভুতের গল্পের বই, আছে চোটদের গল্পের বই আরও অনেক। আপনাদের সুবিধার জন্য আমি কেটাগরির একটা স্কিনসট নিয়ে দেখিয়ে দিলাম।

আপনি যুদি কমিক্স পরতে বেশী পছন্দ করেন তবে ALLBANGLABOI থেকে আপনি আপনার পছন্দমতো একটি কমিক্স বাছাই করে পড়ে নিতে পারবে।

আর যুদি আপনি অনুবাদ পরতে বেশী পছন্দ করে থাকেন তবে আপনার জন্য এখানে সে আপশনও আছে। আপনি এখানে থেকে অনুবাদের অপশনটি বাছাই করে নিজের পছন্দমতো একটি পড়ে নিতে পারবেন। আবার চাইলে ডাউনলোডও করেনিতে পারবেন।

আর তাছারা এ ওয়েব সাইট এ সিরিজ এর ও ব্যাবস্থা করা আছে। আপনি সিরিজ পরতে চাইলে সিরিজের অফশন থেকে নিজির ভালো লাগার সিরিজটি পড়ে নিতে পারবে। আর ;চাইলে পি ডি এফ আকারে ডাউনলোড করে রেখে দিতে পারবেন। আর পরে যে কোনো সময় নিজের ফাইল খুলে পড়েনিতে পারবেন।

আসলে ওয়েব সাইটটি এত ভালো ভাবে গুছানো হয়েছে আর এত বই কালেকশন রেখেছে যে এ ওয়েব সাইট এ যাওয়ার পর আপনার আর কোনো ওয়েব সাইট ঘাটাগাটি করার কোনো দরকারই পরবে না। কারণ এখানে সে সব ধরণের বই আছে যা একজন বই প্রেমীক আশাকরে থাকে।

আল বাংলা বই সাইটটির লিংক হলো: allbanglaboi .com

নোট: আপনি এ সাইট থেকে যতগুলে বই পি ডি এফ আকারে ডাউনলোড করে নিবেন সে সবগুলো বই অপেন করার জন্য আপনাকে এডব একরোবেট পি ডি এফ ভিউয়ার লাগবে। আর তাছারা আপনি ব্রাউজার এর সাহায্য বা নিজের ফোনের ডকুমেন্ট ভিউয়া এর সাহায্যে অপেন করে পড়ে নিতে পারবেন।

২. AmarBooks

AmarBooks এ ওয়েব সাইটটিও কোনো দিক দিয়ে কম না। বলতে গেলে প্রায় আনেক বড় একটা কালেক্সন আছে এর আমাদের দেশের বিভিন্ন ধরনের লেখকের বই উপর। আর ধরতে গেলে প্রায় ‍allbanglaboi ওয়েব সাইটটির সমান বই কালেকশন আছে এর।

AmarBooks এ আপনি পেয়ে যাবেন অনেক পুরোনো পুরোনো লেখকের বই যা বর্তমানে আর বাজারে তেমন পাওয়া যায় না। আপনাদের সুবিধার জন্য আমি এর কেটাগরির একটি স্কিনসট নিচে দিয়ে দিলাম।

ক্যাটাগরি দেখেই বুঝতে পারছেন যে এ ওয়েব সাইটটিতে লেখকের আনুসারে বই সাজানো থাকে। এ ক্যাটাগরি টুলবারের সাহায্যে খুব সহজেই আর খুব দ্রতই আপনি আপনার পছন্দের লেখকের বই স্রংগ্যহে চলে যেতে পারবেন।

এখানে আমার যেটি ভালো লেগেছে সেটা হলো প্রত্যেকটা লেখকের লেখাগুলো এদের অরনিয়েন্ট অনুসারে সাজানো। ঠিক যেম হুমায়ন আহমেদ এর হিমু সিরিজ। অবশ্য সবগুলে বই একসাথে দেখে কৈতুহল বেড়ে যায়। মনে হয় একটু পড়ে দেখেই নেই কিন্ত সময়ের করানে হয়ে উঠে না।

আমার বুকস সাইটটির লিংক হলো: amarbooks .org

এজন্য চাইলে আপনারা প্রত্যেকটি বই এর পিডিএফ আকার ডাউনলোড করে রেখে দিতে পারবেন। আর অবসর সময়ে বা কাজের ফাকে ‍ফাকে পড়ে নিতে পারবেন।

৩. BDebooks

BDebooks ওয়েব সাইটটিও যথেষ্ঠ ভালো এখানেও আপনি আগের দুইটি ওয়েব অ্যাপন এর মতো বিভিন্ন লেখকের বই পরে নিতে পারবেন। এখানে আপনি পেয়ে যাবেন স্টোরি বুক, বাংল অনুবাদ বুক, টিনএইজারস বুক, এডাল্টস বুক এ সব ধরণের বই এখানে পেয়ে যাবেন।

এর মেনুটার একটা স্কিনসট নিচে দিয়ে দিলাম:

এখানে আপনি কেটাগরিতে গেলে দেখতে পারবেন এদের বই এর কালেকশন। হরর বুক, পয়েম বুক, নবেল, অটুবায়োগ্রাফি, সাইন্স ফ্রিক্সন, আর তাছারা কম্পিউটার এবং ইন্টারনেট সম্পর্কিত বইও পেয়ে যাবেন এখানে।

যে বিষয়টি এ ওয়েব সাইটের ক্ষেত্রে আমার সবচেয়ে বেশী ভালো লেগেছে সেটি হলো এখানে টেক্সট বইও পাওয়া সম্ভব। এখানে আপনি প্রাইমারি থেকে শুরু করে এইচ এস সি, মাদ্রেসা বইও পেয়ে যাবেন। আর তাছার এখানে আপনি বি টি ই বি সম্পর্কিত বইও পেয়ে যাবেন।

আর এখানে ইন্ডিয়ান রাইটার দের বই এরও একটা বড় কালেকশন আছে। ইন্ডিয়ান রাইটার কেটাগরি চোজ করলে আপনি ইন্ডিয়ান লেখকের নামের তালিকায় চলে যাবেন। সেখান থেক আপন বাছাই করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় বা পছন্দের বইটি।

বিডিইবুক সাইটটির লিংক হলো: bdebooks .com

এখানে ইনিয়ান রাইটার দের বই গুলি বাংলা ভাষায় লিখা হয়েছে। যার কারনে আপনাদের চিন্তার কিছুই নেই।

৪. Grontho

বই ডাউনলোড

Grontho ওয়েব অ্যাপটি একটি বিষেশ বৈশিষ্ট হলো এতে থাকা সার্চ বার। যুদিও সব ধরণের বই এর ওয়েব অ্যাপ এ সার্চ বার দেখা যায় তবে এ ওয়েব সাইটটির জন্য এটা বিষেশ।

যুদি আপনি পুরাতন বই বা আনেক আগের লেখকদের বই পরতে পছন্দ করে থাকুন তবে আপনার জন্য এ ওয়েব সাইটটি হবে আসাধারণ বাছাই। কারণ এর কালেকশনে রাখা হয়েছে পুরোনো দিনের লেখকদের সব বই।

Grontho ওয়েব সাইটটির বই এর কালেকশন ততটাও ভালো না কিন্ত ক্লাসিক কালেকশনের দিক দিয়ে এ ওয়েব সাইটটি আনেকটাই এগিয়ে।

Grontho ওয়েব সাইটটির উপরে আপনারা এম একটা ব্যানার দেখতে পাবেন। এ ব্যানারটিতে লেখা আছে ” আপনার সংগ্রহে থাকা দুস্প্রাপ্য, পুরানো বই আমরা স্ক্যান করতে ইচ্ছুক। বই পাঠানোর ক্ষেত্রে খরচ বহন করতেও ইচ্ছুক। বই পাঠাতে যোগাযোগ করুন গ্রন্থ নেটওয়ার্কের ”যোগাযোগ” পাতায়। অথবা ইমেইল করুন grontho.com@gmail.com” এটার দ্বারা আপনারা বুঝতেই পারছেন তারা তাদের কালেকশন বাড়ানোর চেষ্টা করছে।

আর তাদের সংগ্রহে তারা রাখছে পুরোনো দিনের সব বই। সুতরাং আপনারা এখানে পেয়ে যাবেন সে সব বই যে গুলো হারিয়ে এখন আর বাজারে পাওয়া যায় না বা প্রকাশনা শেষ হয়ে গেছে।

গ্রন্থ সাইটটির লিংক হলো: grontho .net

তবে এখানে একটা সমস্য হচ্ছে এদে কেটাগরি ঠিক করে সাজানো নেই। আপনাকে তাদের হয় হাজার হাজারটা বই থেকে বই খুজে নিতে হবে বা আপনার পছন্দের বইটির নাম লিখে তা খুজে নিতে হবে।

৫. Banglabooks

Banglabook ওয়েব সাইটটি আসলেই অনেক ভালো। এ ওয়েব সাইটটিত আপনি পেয়ে যাবেন বায়লাদেশী, ইন্ডিায়ান, আবার ইংল্যান্ডের লেখকদের লেখা বইসমূহ।

আর লেখকের নামে ক্লিক করার সাথে সাথে আপনি পৈছে যাবেন সেই লেখকের লেখা বইএর কালেক্সনে। এর এখান থেকে আপনি আপনার পছন্দের বইটি বাছাই করে ডাউনলোড করে নিতে পারবেন।

বাংলাবুক সাইটটির লিংক হলো: banglabook .org

এখানে আছে আগাথা ক্রিস্টি, যেমস লোলে, সিনদে সেলডম, ওয়িলবার স্মিথ এর মতো পপুলার সব লেখকের লেখা বই এর বিশাল সমাবেশ।

এটা Banglabook ওয়েব সাইট এর টুল বার। এখান থেকে আপনারা আপনাদের প্রয়োজনীয় বা ভালো লাগার বইটি নিয়ে নিতে পারবেন।

৬. Rokomari

Rokomari একটি পেইড বুক সেলিং ওয়েব অ্যাপ। রকমারি বিভিন্ন ধরনের বই বিক্রি করে থাকে। রকমারির বই গুলো সব নতুন লেখকদের লেখা। আর এ বই গুলোর মূল্য তাদের ডিমান্ড অনুসারেই করা হয়।

তবে রকমারিতে এমন এমন সব বই আছে যা আপনা ডিজিটাল যুগের সাতে মিলিয়ে চলতে সাহায্য করবে। আমি রকামারি সম্পকের্ বেশী বলবো না কারণ এই ওয়েব অ্যাপটি হলো পেইড ওয়েব অ্যাপ।

এটা হলে রকামারি ওয়েব সাইটটির টুলবার। এটা দেখেই হয়তো বা বুঝতে পারছেন এর কালেকশন। তবে একটি কথা বলে দেই যে রকমারিতে আপনার ক্লাসিক বই পেতেও পারেন আবার নাও পেতে পারেন কারণ এখানে সবচেয়ে বেশী বর্তমানের লেখকদের লেখা বই পাবলিশ করে থাকে।

রকমারি সাইটটির লিংক হলো: rokomari .com

নোট: প্রত্যেকটি বই ডাউনলোড এর ক্ষেত্রে আপনার সামনে গুগল এড আসতে পারে সেক্ষেত্রে আপনি এডটি ক্লস করে দিবেন। আর ক্লস হয়ে গেলে আবার সেই বই এ ক্লিক দিলে ডাউনলোড লিংক চলে আসবে। আর সেখান থেক ডাউনলোড করে নিবেন।\

বই পড়ার গুরুত্ব

বই পড়ার গুরুত্ব বর্ণনা করে শেষ করা যাবে না। কারণ পূথিবীতে বইই একমাত্র আমাদের নিস্বার্থ সঙ্গি যে আমাদের কোনো প্রকার বিনিময় নেওয়া ছারা সাহায্য করে থাকে। বই হলো জ্ঞানের ভান্ডার। প্রত্যেকটি বইই কোনো না কোনো ভাবে আমাদের জানার পূথিবীটাকে বিশাল করে চলেছে দিনে দিনে।

এখন বই মানেই কী শুধু এমন সব বই যা আমাদের একাডেমিক বা আমাদের নিত্য প্রয়োজনীয় বিষয় গুলো সম্পর্কে লেখা। না বই মানে সে সব বই, সেটা হতে পারে গল্পের বই, কমেক্স, রম্য রসিকতার বই, উপন্যাসের বই, কবিতার বই, মহা কাব্যের বই ইত্যাদি।

প্রত্যেক ধরণের বই থেকেই আমরা জ্ঞান আর্জন করতে পারি। বিজ্ঞান বলে একজন মানুষের জীবনে সুস্থ জীবণ যাপনের জন্য হাসাটা অত্যন্ত দরকার কারণ হাসলে আমাদের বডি অরগান সঠিক ভাবে কাজ করে যার কারণে আমাদের শরীর মন সতেজ থাকে। আর হাসার জন্য এমন বিষয় দরকার যেগুলো মানুষকে মজা দেয় আনন্দ দেয়।

আর এ কাজ একমাত্র বইই করতে পারে। আর তাছারা বিভিন্ন ঐষদি গাছ সম্পর্কে লেখা বই গুলো এজন মানুষকে অবিহিত করে তুলে তার চারিদিকে থাকা হাতের কাছে থাকা সব ধরণের ঐষধ সম্পর্কে।

আর তাছার বই আমাদের মনোযোগী করে তুলে, কৈতুহল বূদ্বি করে আমাদে জানার নতুন নতুন বিষয় সম্পর্কে উদ্বুদ্ব করে।

বই হলো এমন একটা ঐষধ যার বিকল্প ভাবা যায় না।

বই ডাউনলোড ছারাও আরও পড়ুন:

প্রত্যেকটি অ্যাপের লিংক আমি প্রত্যেকটি অ্যাপ এর ডিটিইল শেষ করে টাইপ করে দিয়েছি। এ লিংকগুলো আপারা কপি করে ডট কমের আগে রাখা একটি স্পেস তুলে এন্টার দিলেই চলে যাবেন আপনা ওয়েব সাইটে।

.com

Featured